আর্কাইভ থেকে বিএনপি

দেশবাসী ‘শ্বাসরুদ্ধকর’পরিস্থিতির মধ্যে বসবাস করছে : রিজভী

গণমাধ্যমের স্বাধীনতা যে দেশে নিশ্চিত হয় না সেটা গণতান্ত্রিক দেশ না, সেটা নাৎসিবাদী দেশ। যে দেশে আদালত স্বাধীনভাবে বিচার করতে পারে না সেটা কোনোভাবেই গণতান্ত্রিক দেশ না। দেশবাসী একটি শ্বাসরুদ্ধকর পরিস্থিতির মধ্যে বসবাস করছে। বললেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক স্মরণসভায় তিনি এ কথা বলেন। জাতীয়তাবাদী ছাত্রদলের ডা. শাহ মাঈনুল আহসান চৌধুরী পিংকুর ৪৩তম মৃত্যবার্ষিকী উপলক্ষ্যে এ স্মরণসভার আয়োজন করে শহিদ পিংকু স্মৃতি সংসদ, রাজশাহী।

স্মরণসভা চলাকালে পোশাকধারী একজন পুলিশ কর্মকর্তা ডায়াসের ছবি তোলেন। এ ঘটনার কঠোর সমালোচনা করে রিজভী বলেন, এই মঞ্চে যারা বসে আছেন তাদের মধ্যে একজন মন্ত্রী ছিলেন, আরেকজন রাষ্ট্রদূত ছিলেন। একজন পোশাক পরা পুলিশ এসে ছবি তুলে নিয়ে যাচ্ছে। একটা ভয়ঙ্কর দুঃশাসন না থাকলে পুলিশ এখানে এসে ছবি তুলে নিয়ে যায়? একটি শ্বাসরুদ্ধকর পরিস্থিতির মধ্যে আমরা বসবাস করছি বলেই এই ধরনের অসদাচরণ।

রিজভী বলেন, গণতন্ত্রের শক্ত খুঁটি হলো তার প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হচ্ছে আদালত, প্রশাসন, নির্বাচন কমিশন ও মিডিয়া। গণমাধ্যমের স্বাধীনতা যে দেশে নিশ্চিত হয় না সেটা গণতান্ত্রিক দেশ না, সেটা নাৎসিবাদী দেশ। যে দেশে আদালত স্বাধীনভাবে বিচার করতে পারে না সেটা কোনোভাবেই গণতান্ত্রিক দেশ না।

তিনি আরও বলেন, বরিশালের নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যে আমি অবাক হয়েছি। তিনি বলেছেন- সেখানে সুষ্ঠু, অবাধ নির্বাচন হয়েছে। কিন্তু সেখানে দেখলাম একজন মাওলানা, সে মেয়র প্রার্থী তার দাঁত ভেঙে দেয়া হয়েছে। মাওলানা সাহেব নিহত হলে তারা হয়তো বলতো নির্বাচন কিছুটা সংঘাতপূর্ণ হয়েছে, সহিংসতা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনারের কথায় তাই মনে হয়। এটাকে বলা হয় ফ্যাসিবাদী শাসন, এটাকেই বলা হয় গণবিরোধী শাসন।

শহিদ ডা. পিংকুর সহপাঠী ডা. সৈয়দ আমজাদ আলী লিটনের সভাপতিত্বে স্মরণসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শহিদ ডা. পিংকুর বড় ভাই ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক প্রকৌশলী শাহ খালেদ হাসান।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন