আর্কাইভ থেকে লাইফস্টাইল

৩ টোটকায় ওষুধ ছাড়াই কমবে গ্যাসের ব্যথা

বাঙালির গ্যাস-অম্বলের সমস্যা নতুন নয়। দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠছে ধীরে ধীরে। আর কেনোই বা হবে না! সকালে পরোটা, বিকেলে মুড়ির সঙ্গে তেলেভাজা— খাওয়াদাওয়ার যদি এমন নিয়ম হয়ে থাকে, তা হলে গ্যাস-অম্বল, বুকজ্বালা আটকাবে, কার সাধ্যি! তার উপরে ভুল সময়ে খাওয়ার অভ্যাস তো আছেই। যার ফলে মাঝেমাঝেই গ্যাসের ব্যথায় ছটফট করতে হয়। ব্যথা কমাতে অনেকেই ভরসা রাখেন ওষুধের উপরে। ব্যথানাশক এই ওষুধ বেশি খাওয়া যে ঠিক নয়, তা বারবারই বলেন চিকিৎসকেরা। বরং ব্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর।

টক দই

হজমের গোলমাল ঠেকাতে দই উপকারী। গ্যাসের সমস্যাও নিমেষে কমিয়ে দিতে পারে টক দই। গ্যাসের ব্যথা শুরু হলে দইয়ের সঙ্গে জিরে গুঁড়ো, অল্প বিটলবণ, পানি মিশিয়ে স্মুদির মতো একটি পানীয় বানিয়ে খেতে পারেন। সুস্থ হবেন দ্রুত।

লবঙ্গ

গ্যাসের সমস্যা কমানোর আরও একটি উপায় হতে পারে লবঙ্গ। সর্দি-কাশি, ঠান্ডা লাগায় লবঙ্গ খুবই উপকারী। কিন্তু গ্যাসের ব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার। লবঙ্গে থাকা স্বাস্থ্যকর উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজম ভাল করে। অম্বল হলেও মুখে রাখতে পারেন ২-৩টি লবঙ্গ। সুফল পাবেন।

মৌরি

পেট ঠান্ডা রাখতে মৌরি ভেজানো পানি খান অনেকেই। তবে গ্যাসের ব্যথা কমাতেই মৌরি কার্যকর। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পেটে জমে থাকা গ্যাস শুষে নিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও মৌরি খেতে পারেন। উপকার পাবেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন