আর্কাইভ থেকে বাংলাদেশ

মহাসড়ক সংস্কার না করলে পরিবহন ধর্মঘটের ঘোষণা

বছরের পর বছর পার হলেও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর-টঙ্গী অংশে চরম দুর্ভোগের কোনো সমাধান হচ্ছে না। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ময়মনসিংহের ব্যবসায়ীরা।

আগামী ১৫ জানুয়ারির মধ্যে মহাসড়কের গাজীপুর-টঙ্গী অংশের খানাখন্দ মেরামত করে রাস্তায় যান চলাচল উপযোগী করা না হলে ময়মনসিংহ বিভাগের সব জেলার পরিবহন চলাচল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

রোববার (২ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতি ও ময়মনসিংহ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এ ঘোষণা দেয়।

ময়মনসিংহ চেম্বার অব কমার্সের সভাপতি আমিনুল হক শামীম জানান, মহাসড়কে খানাখন্দ ও যানজটের কারণে প্রতিদিন পরিবহন মালিকদের কোটি টাকার বাড়তি জ্বালানি তেল খরচ হচ্ছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলতে থাকায় ক্ষতিগ্রস্ত পরিবহন মালিক পক্ষ মহাসড়কে যান চলাচল বন্ধ করতে বাধ্য হচ্ছে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, চার লেনের সড়ক হওয়ায় ময়মনসিংহ থেকে গাজীপুর যাতায়াতে প্রায় এক ঘণ্টা সময় লাগলেও গাজীপুর থেকে টঙ্গী পর্যন্ত প্রায় দুই ঘণ্টা থেকে তিন ঘণ্টাও লেগে যায়। এতে মানুষের ভোগান্তি যেমন হয়, তেমনি পরিবহন খরচ অনেক বেড়ে যায়।

এ ছাড়া ময়মনসিংহ থেকে ঢাকায় বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের কাঁচামাল পরিবহন করার ক্ষেত্রে ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে শিল্পপ্রতিষ্ঠান মালিকদের। এর ফলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং যানজটের কারণে মানুষের ব্যাপক দুর্ভোগের শিকার হতে হচ্ছে বলে অভিযোগ ব্যবসায়ী সংগঠনের নেতাদের। 

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন