আর্কাইভ থেকে আইন-বিচার

কক্সবাজারে পর্যটক ধর্ষণ: বিচারিক অনুসন্ধান চেয়ে রিট

কক্সবাজারে এক নারী পর্যটককে দল বেধে ধর্ষণের অভিযোগে বিচারিক অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট করছেন আইনজীবী মো. আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া।

আজ সোমবার (৩ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে তা দাখিল করা হয়।

রিট প্রার্থনায় বলা হয়, ওই ঘটনা কক্সবাজারের দায়রা জজ বা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দিয়ে বিচারিক অনুসন্ধান করে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়েছে।

রিটে গত ২৭ ডিসেম্বর স্বরাষ্ট্রসচিব বরাবর রিট আবেদনকারীর করা আবেদন যুক্ত করা হয়েছে। আবেদনে ২২ ডিসেম্বর কক্সবাজারে গণঘর্ষণের ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে দোষী ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়।

স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, কক্সবাজারে র্যারবের কমান্ডিং অফিসার, জেলা প্রশাসক ও টুরিস্ট পুলিশের সুপার এবং টুরিস্ট পুলিশের ডিআইজিকে রিটে বাদী করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর বিকেলে স্বামী ও আট মাসের সন্তানকে নিয়ে সৈকতের লাবনী পয়েন্টে নামেন ভ্রমণে আসে ঢাকার ওই নারী। বালুচর দিয়ে হেঁটে পানির দিকে নামার সময় তার স্বামীর সঙ্গে আশিক নামের এক ব্যক্তির ধাক্কা লাগে। এর জের ধরেই ওইদিন সন্ধ্যায় ওই নারীকে তুলে নিয়ে যায়।  প্রথমে ঝুপড়ি একটি চায়ের দোকানে এবং পরে কলাতলীর জিয়া গেস্ট ইন হোটেলে নিয়ে আশিকের নেতৃত্বে কয়েকজন দলবদ্ধভাবে ধর্ষণ করে ।

পরদিন ২৩ ডিসেম্বর রাতে ওই নারীর স্বামী বাদী হয়ে কক্সবাজার সদর মডেল থানায় মো. আশিক (২৮), মো. বাবু (২৫), ইসরাফিল হুদা (২৮), রিয়াজ উদ্দিন (৩০), অজ্ঞাতনামা তিনজনসহ সাতজনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন