আর্কাইভ থেকে জনদুর্ভোগ

৭২ ঘণ্টার মধ্যে কোরবানি সম্পন্ন করার আহ্বান মেয়র তাপসের

ঢাকাকে পরিচ্ছন্ন রাখতে এবং ঢাকাবাসীকে ঈদ আনন্দ উপহার দিতে দুই দিনের মধ্যে কোরবানির পশু জবাইয়ের কার্যক্রম সম্পন্ন করতে আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

ঈদে পশু জবাইয়ের কার্যক্রম সম্পন্ন করতে টানা ৭২ ঘণ্টা কাজ করার পর এ কাজে নিয়োজিত জনবলের বিশ্রাম ও তাদের ঈদ আনন্দ উপভোগের সুযোগ করে দিতেই ঢাকাবাসীর প্রতি এমন আহ্বান জানান মেয়র।

বুধবার সকালে (২১ জুন) খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজার সংলগ্ন ১১ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের (এসটিএস) উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মেয়র শেখ তাপস এ আহ্বান জানান।

তাপস বলেন, আমি ঢাকাবাসীর কাছে বিনীত নিবেদন করবো যেন দুই দিনের মধ্যেই পশু কোরবানির কার্যক্রম সম্পন্ন করা হয়। আমাদের দীর্ঘদিনের একটি সংস্কৃতি যে, তৃতীয় দিনেও কোরবানি দেয়া হয়। আমরা যেন সেখান থেকে একটু সরে আসি। আমরা যেন সব কোরবানি প্রথম এবং দ্বিতীয় দিনের মধ্যেই সম্পন্ন করি। একটানা ৭২ ঘণ্টা (ঈদের রাত থেকে পশুর হাটের বর্জ্য অপসারণ শুরু করা হয়) কাজ করার পর আমাদের জনবলকে বিশ্রাম দেয়া প্রয়োজন। তারা কিন্তু ঈদের আনন্দ উপভোগ করতে পারে না। কারণ ঢাকাবাসীকে ঈদের আনন্দ উপহার দেয়ার জন্য ও ঢাকাকে পরিষ্কার রাখার জন্য তারা একটানা ৭২ ঘণ্টা কাজ করে।

অতএব মানবিক দিক বিবেচনা করে হলেও আমরা এ নিবেদনটা করবো। আমাদের সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ইনশাআল্লাহ গতবারের মতো এবারও আমরা ২৪ ঘণ্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ সম্পন্ন করতে পারবো।

শেখ তাপস বলেন, ঈদুল আজহার কোরবানির পশুর বর্জ্য এবং হাটের বর্জ্য অপসারণ নিয়ে আমাদের একটি ব্যাপক প্রস্তুতি থাকে। আমরা সব জনবল এবং সব যান-যন্ত্রপাতি নিয়োজিত করি এবং আমরা অন্যান্য সংস্থা থেকেও যান-যন্ত্রপাতি নিয়ে থাকি। সুতরাং এটি একটি বিশাল কর্মযজ্ঞ।

এএম

এ সম্পর্কিত আরও পড়ুন