আর্কাইভ থেকে বাংলাদেশ

অফিসের কাজ করে বোর হয়ে আছেন? কিভাবে দূর করবেন ক্লান্তি

চাকরিজীবীদের কোন অবসর নেই। প্রতিদিনই রুটিন মাফিক কাজে যেতে হবে। বিশেষ করে যারা অফিসের কাজ করেন। বেসরকারি অফিসে কর্মরত ব্যক্তিদের ব্যস্ততা আরও বেশি থাকে। প্রতিদিন কাজ করতে গিয়ে মাঝে মধ্যেই বোর হয়ে ওঠেন অনেকে। কিন্তু কি করার, কাজ তো করতেই হবে। তাই কাজে মনোযোগ ফিরিয়ে আনতে আসুন জেনে নেই কিছু টিপস।

১. চা বা কফি পান করুন : মাথা যদি ঝিম মেরে থাকে তাহলে এক কাপ চা বা কফি আপনার ঝিম ধরা মাথাটাকে কিছুটা হলেও হালকা করে দেবে। এক কাপ চা আপনাকে অনেকখানি চাঙ্গা করে দিতে পারে। তাই কিছুটা রিফ্রেশমেন্টের জন্য কাজের ফাঁকে খেয়ে নিতে পারেন এক কাপ চা বা কফি।

২. গান শুনুন : কাজের মধ্যে একঘেয়েমি আসলে বা  বোর হয়ে গেলে এটি কাটানোর সবচেয়ে ভাল উপায় গান শোনা। প্লে লিস্ট থেকে পছন্দের গান বেছে চালিয়ে নিন। কানে ইয়ারফোন গুঁজে গান শুনতে শুনতে দিব্যি কাজ করতে পারেন।দেখবেন কিছু ক্ষণের মধ্যে মন ভাল হয়ে উঠেছে।

৩. হাত পা নাড়ান : সারা দিন ডেস্কে বসে থাকলেই যে কাজ এগোবে তা কিন্তু নয়।নিয়ম মাফিক কাজ করলেই সব কাজ দ্রুত শেষ হয়ে যাবে।কাজের ফাঁকে একটু বিশ্রাম নিন; হাঁটা চলা করুন। আর যদি খুব বেশি ব্যস্ততা থাকে তাহলে চেয়ারে বসেই একটু হাত-পা নাড়াচাড়া করুন। মাঝের এই বিরতিটুকু কাজে মনোযোগ ফিরিয়ে আনতে সাহায্য করে।

৪. কাজের গুরুত্ব নির্ধারণ করুন : আপনি যখন বোর হয়ে যাবেন, তখন হয়তো সিরিয়াস কাজ গুলো করতে পারছেন না। আর তখন না করাও ভাল। এ সময় নিজেকে ফ্রেশ করতে একটু বিশ্রাম প্রয়োজন। এ ফাঁকে বিশ্রামের মাঝেই আপনি গুরুত্বপূর্ণ কাজের একটি ছক একে ফেলুন।

৫. খুচরা থুনসুটি: টানা কাজ করলে বোর হয়ে যাবেন এটাই স্বাভাবিক। এই বোর কাটাতে আপনি চুপচাপ বসে কাজ করবেন না। মাধে  মধ্যে সহকর্মীদের সঙ্গে একটু  থুনসুটি করুন। দেখবেন আপনার কাজের গতি বেড়ে গেছে।নতুন কোন সিনেমা এলো তা নিয়ে আলাপ করুন, শেষ কোন বই পড়লেন সেটা নিয়ে গল্প করুন। দেখবেন এর মাধ্যমেও নতুন কিছু শেখা হবে। আর কাজের চাপটা  কিছুটা হলেও কমবে।

৬. মজার ভিডিও : কাজের মাঝেও নিজেকে অনেক ভাবে চাঙ্গা রাখা যায়। বোর হয়ে আছেন ? অফিসে বোর হলে কিছুক্ষণ ছোট ছোট মজার মজার ভিডিও চালিয়ে দেখে নিন। মুড ভাল হয়ে যাবে।

৭. ভাল গল্প পড়ুন : বোর বোর লাগছে। কোনও গল্প বা উপন্যাস খুলে পড়তেও ইচ্ছে করছে না। অফিসে থাকা কোনও ম্যাগাজিন বা অনলাইনে ভাল কোনও আর্টিকল প়ড়ে নিন। এতে মুড ভাল হয়ে যাবে।

৮. চ্যাট করুন : বোর হলে নিজের ভালবাসার মানুষ, বা বন্ধুদের সঙ্গে কিছুক্ষণ চ্যাট করে নিতে পারেন। টেক্সট করুন বা হোয়াটসঅ্যাপ করুন। মেসেঞ্জারে হালকা করে কিছুক্ষণ আড্ডা দিয়ে নিন। এতে কাজে গতি ফিরি আসবে।

৯. গেমস খেলুন : অফিসে বসে থাকতে থাকতে নিজেকে আরও অনেক বেশি অলস লেগে যেতে পারে। ফলে ব্রেন ঠিকভাবে কাজ করতে থাকে না। কিন্তু ডেস্ক থেকে ওঠা যাচ্ছে না। কি করবেন? গেম খেলতে ভালবাসেন? এটাই কিন্তু গেম খেলার আদর্শ সময়। অন্য সময় গেম খেলে যে সময় নষ্ট হয়, অফিসে বোর হলে কিন্তু সেই গেম খেলেই আবার মুড ভাল করা যায়।

১০. মেডিটেশন করুন : ভাবছেন অফিসে কিভাবে মেডিটেশন করবেন? বলা হয়ে থাকে মেডিটেশন সকল ধরনের ক্লান্তি দূর করে এবং কাজে নতুন প্রাণ ফিরিয়ে আনতে সহায়তা করে। এমন অনেক ছোট ধরনের মেডিটেশন রয়েছে যা অফিসে বসে থেকেও করা যায়। আপনি চাইলে আপনার রিফ্রেশমেন্টের জন্য এ ধরনের মেডিটেশন করে ফেলতে পারেন।

১১. নিজেকে সময় দিন : নিজেকে সময় দেওয়ার চেষ্টা করুন। পারলে কয়েকমিনিট চোখ বন্ধ করে রাখুন। কাজের কথা ভুলে যান। একাগ্রচিত্তে পুরনো কোনো সুন্দর স্মৃতিচারণ করুন।দেখবেন হাতের কাজ শেষ করাটা যতটা কঠিন মনে হচ্ছিল, ততটা কঠিন আসলে নয়!

১২. কোথাও ঘুরে আসুন : টানা কাজের জন্য এক ধরনে বিরক্তি চলে আসছে? বন্ধের দিন ঘরে না কাটিয়ে কাছকাছি কোথাও ঘুরতে যেতে পারেন। এতে শরীর-মন দুটোই চাঙ্গা হবে। দেখবেন পরবর্তী  দিন অফিসে কাজের গতি বেড়ে যাবে।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন