আর্কাইভ থেকে দেশজুড়ে

পুকুরে বিষপ্রয়োগ : ২০ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ

নরসিংদীর পলাশে পুকুরে বিষ প্রয়োগে প্রায় বিশ লাখ টাকার মাছ মেরে ফেলার অভিযোগ উঠেছে।

গভীর রাতে পলাশের পারুলিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

জানা যায়, পুকুরের মালিক পারুলিয়া গ্রামের শাহজাহান প্রদানের ছেলে স্থানীয় ইউপি সদস্য কিরন আলী প্রধান দীর্ঘদিন ধরে কয়েকটি পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছেন। অন্যান্য দিনের মতো মাছের খাবার দিয়ে রাতে বাড়ি চলে যান তিনি। সকালে পুকুরে এসে দেখে কই মাছের একটি পুকুরের সকল মাছ মরে পানিতে ভাসছে। এমন অবস্থা তিনি ক্ষতবিহব্বল হয়ে পড়েছেন।

পুকুরের মালিক কিরন আলী প্রধান জানান, অন্যান্য পুকুরের মাছ ঠিক থাকলেও ৭০ শতাংশের কই মাছের পুকুরটিতে দুই লাখ কই মাছ মারা গেছে। যা বর্তমানে প্রায় দশ টনের মতো ওজন হবে। মাছগুলো ১৭০টাকা কেজি ধরে বিক্রি করে দেয়া হয়েছিলো। আজই মাছ ক্রেতা পক্ষের নিয়ে যাওয়ার কথা। এই ঘটনায় প্রায় বিশ লাখ টাকার ক্ষতি হয়েছে। এখন আমি প্রায় নিঃস্ব। এখন কিভাবে পাওনাদারের বকেয়া পরিশোধ করবো তা ভেবে পাচ্ছিনা। যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের আইনানুগ বিচার দাবী করেন তিনি।

ঘটনার খবর পেয়ে পলাশ উপজেলা মৎস্য কর্মকর্তা সফিকুল আলম পুকুর পরিদর্শন করেন। তিনি জানান, পুকুরের পানি সংগ্রহ করা হয়েছে। তা ঢাকায় পাঠানোর পর পরীক্ষা শেষে বলা যাবে কি কারনে মাছ মারা গেছে। তবে পুকুরের মালিক বিষ প্রয়োগে মাছ মারার অভিযোগ করেন।

পলার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, 'আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভুক্তভোগীদেরকে মৎস অধিদপ্তর থেকে পরীক্ষা-নিরীক্ষা করে বিষ প্রয়োগে হত্যার অভিযোগ পাওয়া গেলে আমাদের থানায় লিখিত অভিযোগ দিতে বলেছি। অভিযোগ পাওয়ার পর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।'

মেঘ

এ সম্পর্কিত আরও পড়ুন