আর্কাইভ থেকে জাতীয়

এই মুহূর্তের খবর

এক.  বিবেচনা করে ভ্যাকসিন নেবেন খালেদা জিয়া

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল জানিয়েছেন, খালেদা জিয়ার স্বাভাবিক চিকিৎসা সরকার নিশ্চিত করলে ও তার শারীরিক অবস্থা বিবেচনা করোনা টিকা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।  বুধবার দুপুরে হাইকোর্টে সাংবাদিকদের  প্রশ্নের জবাবে তিনি একথা জানান।  

দুই.  ছয় বিএনপি নেতার জামিন

প্রেস ক্লাবের সামনে পুলিশের উপর হামলায় শাহবাগ থানার মামলায় বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিবুর নবি খান সোহেল, যুবদল সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুসহ ৬ জনকে ৪ এপ্রিল পর্যন্ত আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। অন্যদিকে বরিশালে পুলিশ হেফাজতে শিক্ষানবিশ আইনজীবীর মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 তিন.  ডিজটাল নিরাপত্তা আইন বাতিলে সমাবেশ

লেখক মুশতাক হত্যার প্রতিবাদ ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে নাগরিক সমাবেশ চলছে । সেখানে বক্তারা বলেন, সরকার  ডিজিটাল নিরাপত্তা আইনের নামে কন্ঠ রোধ করতে চায় ।  অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফর উল্লাহ চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত আছেন। সমাবেশ শেষে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রার পরিকল্পনা রয়েছে। 

চার.   জালিয়াতীর দায়ে অভিযোগে পাঁচজন গ্রেফতার

ভুয়া এনআইডি, ট্রেড লাইসেন্স ও টিন সার্টিফিকেট ব্যবহার করে ঢাকা ব্যাংক লিমিটেডের বিপুল পরিমান অর্থ আত্মসাৎ এর অভিযোগে ০৫ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা মতিঝিল বিভাগ। উক্ত বিষয়ে ব্রিফ করবেন ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার, বিপিএম-বার 

পাচ.  আজো রংপুরে বিক্ষোভ

আজও রংপুরে বিক্ষোভ করেছে নর্দান মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা। কয়েকটি দাবিতে সকাল থেকে, সিভিল সার্জন কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করছে তারা। আন্দোলনকারীরা বলছে, ২০১৩ সালের পর থেকেই কলেজটির বিএমডিসির অনুমোদন নেই। নিজস্ব হাসপাতাল এবং পর্যাপ্ত শিক্ষক না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। দ্রুত তাদেরকে অন্য কলেজে স্থানান্তর করে শিক্ষা কার্যক্রম সচল রাখার দাবী জানিয়েছে তারা।   

ছয়.  নির্মাণ শ্রমিককে কুপিয়ে হত্যা

সিরাজগঞ্জে নজরুল ইসলাম নামে এক নির্মাণ শ্রমিককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতরাতে, সদর উপজেলার শিয়ালকোলর বিসিক মোড়ে এ হত্যাকান্ড ঘটে। অন্যদিকে, চুয়াডাঙ্গায় ভুল চিকিৎসায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। গেলোরাতে, আলমডাঙ্গার মা ক্লিনিকে ওই নবজাতকের মৃত্যু হয়। এ ঘটনায় ক্লিনিক ভাংচুর করেছে নবজাতকের স্বজনরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। 

সাত.  সিরাজগঞ্জে বাস ধর্মঘট

বাস ও সিএনজি অটোরিক্সা শ্রমিকদের সংঘর্ষের জেরে, সিরাজগঞ্জে, অনির্দিষ্টকালের বাস ধর্মঘট চলছে।সকাল থেকে সিরাজগঞ্জ পৌর টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ আছে। এতে ভোগান্তিতে পড়েছেন  যাত্রীরা। গতকাল সিরাজগঞ্জে সিএনজি অটোরিক্সা চলাচল নিয়ে বিরোধে বাস ও সিএনজি শ্রমিকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া কয়েকজন আহত হয়। সেই জেরেই বাস চলাচল বন্ধ রেখেছে বাস মালিক সমিতি।

আট.  মিয়ানমারের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতির বিরুদ্ধে মামলা

মিয়ানমারের ক্ষমতাচ্যূত রাষ্ট্রপতি উইন মাইন্টের বিরুদ্ধে, সংবিধান লঙ্ঘণসহ নতুন দুটি অভিযোগ এনেছে জান্তা সরকার। এসব অভিযোগ প্রমাণিত হলে, তাঁর তিন বছরের কারাদণ্ড হতে পারে। সেইসঙ্গে আটক ও ক্রাকডাউন চালিয়ে যাচ্ছে অভ্যুত্থানকারীরা।  গ্রেফতার করা হয়েছে চিকিৎসকসহ অনেককে। এদিকে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে পদক্ষেপ নিতে, একমত হতে পারেনি দক্ষিণ-পূর্ব এশিয়ার সহযোগিতা সংস্থা আসিয়ান। 

নয়.   আফগানিস্তানে তিন নারী গণমাধ্যম কর্মী খুন 

আফগানিস্তানের জালালাবাদে তিনজন নারী গণমাধ্যম কর্মীকে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা। নিহতরা স্থানীয় এনিকাস টিভির কর্মী। কাজ শেষে পায়ে হেঁটে বাড়ি ফেরার পথে, আলাদা হামলায় তাদের হত্যা করা হয়। হামলায় জড়িত সন্দেহে একজনকে আটক করেছে পুলিশ। আফগানিস্তানে সম্প্রতি সাংবাদিক, ধর্মীয় পণ্ডিত, বিচারপতিসহ বিভিন্ন পেশাজীবিরা গুপ্তহত্যার শিকার হচ্ছে।


দশ.   শীর্ষে ম্যানচেস্টার সিটি

ইতালিয়ান ফুটবল লিগ সিরি আ’য়, স্পেৎসিয়াকে ৩-০ গোলে হারিয়েছে, আন্দ্রে পিরলোর দল। অন্যদিকে ইংলিশ লিগে উলভারহ্যাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ম্যানইউয়ের চেয়ে ১৫ পয়েন্ট এগিয়ে গেলো, সিটিজেনরা। এই জয়ের মাধ্যমে ২৭ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ কম খেলে, দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট ৫০।

এ সম্পর্কিত আরও পড়ুন