আর্কাইভ থেকে জাতীয়

জাতীয়করণের দাবিতে চলছে শিক্ষকদের আন্দোলন, বাড়ছে জনদুর্ভোগ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে শিক্ষকরা প্রেস ক্লাবের সামনে মঙ্গলবার (১৮ জুলাই) পর্যন্ত টানা আট দিন আন্দোলন চলমান রেখেছে। শিক্ষকদের আন্দোলনের কারণে সাধারণ মানুষকে পড়তে হচ্ছে দুর্ভোগে ।

মঙ্গলবার সকাল ৮টা থেকে প্রেস ক্লাবের সামনে জড়ো হতে থাকেন শিক্ষকরা। সকাল ১০টার মধ্যে পল্টন মোড় থেকে হাইকোর্ট মোড়গামী রাস্তা অবরোধ করেন তারা। তবে সকাল সাড়ে ১০টা পর্যন্ত খোলা রাখা হয় প্রেস ক্লাবের অপরপ্রান্তের সড়ক। এরপর ওই সড়কও বন্ধ করে দেয় আন্দোলকারীরা। ফলে সাধারণ জনগণকে হেঁটে হেঁটেই পৌঁছাতে হচ্ছে তাদের গন্তব্যস্থলে।

কিশোরগঞ্জের জাকারিয়া বালিকা বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ সৈকত বলেন, আটদিন ধরে তারা আন্দোলন করছেন। দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন চলবে। তারা রাস্তা ছাড়বেন না। তাদের দাবি মানতে হবে।

ফিরোজপুর মটবাড়ির তুশখালি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নূর নবী বলেন, তারা বিশ্বাস করেন প্রধানমন্ত্রী তাদের দাবি মেনে নেবেন। কারণ তারা যৌক্তিক দাবি করেছেন।

শিক্ষক আন্দোলন

সড়ক অবরোধ করার কারণে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়ছে। চাইলে সড়ক অবরোধ না করেও তো আন্দোলন করা যেতে পারে-এমন প্রশ্নের জবাবে সিরাজগঞ্জের বিয়ারা হাই স্কুলের শিক্ষক খায়রুল আলম বলেন, তারা অনেক আগ থেকে বলে আসছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করতে হবে। কিন্তু তাদের দাবি তো সরকার মানছে না। সেজন্য তারা আন্দোলন করছেন। দাবি না মানলে তারা রাস্তা অবরোধ করেই রাখবেন।

দেশের বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে গেলো সপ্তাহ থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে আন্দোলনে সরব রয়েছেন শিক্ষকরা। সারাদেশ থেকে কয়েক হাজার শিক্ষক-কর্মচারী এ আন্দোলনে অংশ নিয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন