আর্কাইভ থেকে জাতীয়

পলিথিনের ব্যবহার বন্ধের নির্দেশ: বস্ত্র ও পাটমন্ত্রী

আশির দশকের প্রথম দিকে জনজীবনে যে পলিথিন ব্যাগ এনে দিয়েছিল আধুনিকতার ছোঁয়া, পরবর্তীতে সেই ব্যাগই হয়েছে প্রাকৃতিক পরিবেশ ক্ষতির অন্যতম কারণ। যার ফলে সরকার পলিথিন উৎপাদন ও ব্যবহার নিষেধাজ্ঞা জারী করছে। পলিথিনের ব্যবহার বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

আজ বুধবার (১৯ জানুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে বস্ত্র ও পাট, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

গোলাম দস্তগীর বলেন, উপজেলায় প্রতি মাসে দুটো করে এবং বিভাগীয় ও জেলা শহরে মাসে অন্তত একটি করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পলিথিনের ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছেন তারা।

এসময় মন্ত্রী বলেন, বর্তমানে দেশের প্রধান রপ্তানি আয় হয় বস্ত্রখাত থেকে । পাটখাত অনেক নিচে ছিল। মহামারির সময় এটি চামড়া খাতকে ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। বিশ্বে পাটের ব্যবহার বেড়ে গেছে, পলিথিন বাদে সবাই পাটের ব্যাগ ব্যবহার করছে। ফলে বাংলাদেশের রপ্তানি বেড়ে গেছে। পূর্ব পাকিস্তান থাকাকালে পাটখাত থেকে সবথেকে বেশি আয় ছিল। পলিথিন আসার পর সেই বাজার পড়ে যায়, এখন এটা আবার আসছে। বস্ত্র ও পাটখাতে রপ্তানি করতে পারলে দেশের অর্থনীতি আরও বড় হবে। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন