আর্কাইভ থেকে বাংলাদেশ

দারুণ ছন্দে কুমিল্লা, টানা দুই জয়ে শীর্ষে তারা

বিপিএলের অষ্টম আসরে টানা দ্বিতীয় জয় তুলে নিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মঙ্গলবার (২৫ জানুয়ারি) মিরপুর শেরে-ই-বাংলা স্টেডিয়ামে ৬৩ রানের বিশাল ব্যবধানে ফরচুন বরিশালকে হারিয়েছে তারা। এটি টানা দ্বিতীয় জয় কুমিল্লার। অন্যদিকে, তিন ম্যাচে টানা দ্বিতীয় পরাজয় ফরচুন বরিশালের। 

সাকিব-গেইল-ব্র্যাভোর মতো তারকারাও বরিশালের হার আটকাতে পারেননি। এর পেছনে অবশ্যই বড় অবদান অফ স্পিনার নাহিদুলের। রীতিমতো রেকর্ড গড়ে ৪ ওভারে ১ মেডেনসহ মাত্র ৫ রান দিয়ে তুলে নিয়েছেন মহাগুরুত্বপূর্ণ তিনটি উইকেট। এছাড়া নাজমুল হোসেন শান্তর অবিশ্বাস্য ধীরগতির ইনিংস সবাইকে বিস্মিত করেছে।

রান তাড়ায় নেমে কুমিল্লার বোলারদের তোপের মুখে পড়ে বরিশাল। নাহিদুলের করা প্রথম ওভারের শেষ বলে শূন্যতে বিদায় নেন সৈকত আলি। ফিরতি ওভারে এসে বড় শিকার ধরেন নাহিদুল। তার বলে ইমরুল কায়েসের তালুবন্দি হন বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান। একরান করেন তিনি। এরপর তৌহিদ হৃদয় হাত খুলে খেলছিলেন। কিন্তু করিম জানাতের বলে বোল্ড হয়ে ১৪ বলে ২ চার ১ ছক্কায় ১৯ রানেই থামে তার ইনিংস। উইকেটে আসেন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল। নিজের খেলা তৃতীয় বলে করিম জানাতকে হাঁকান বাউন্ডারি।

কিন্তু বর্ষীয়ান ইউনিভার্স বস দলকে পথ দেখাতে পারেননি। ৮ বলে ৭ রান করে নাহিদুলের বলে উইকেটকিপার মহিদুল ইসলাম অংকনের দারুণ স্টাম্পিংয়ের শিকার হয়ে ফিরেন। তখনই বরিশালের পরাজয় অনেকটা নিশ্চিত হয়ে যায়। নুরুল হাসান সোহান ১৪ বলে ১৭ রান করে তানভীরের বলে ডেলপোর্টের হাতে ধরা পড়েন। ৬৭ রানে পতন হয় ৫ উইকেটের। 

একপ্রান্ত আগলে ধীরগতিতে ব্যাট করছিলেন শান্ত। ৭ ও ৮ নম্বরে নামা ব্র্যাভো এবং জিয়াউর দুজনেই শহীদুলের পরপর দুই বলে ডাক মেরে ফিরেন। যদিও শহীদুলের হ্যাটট্রিক হয়নি। তানভীরের করা ১৬তম ওভারে জ্যাক লিনটটের ক্যাচ অসাধারণ দক্ষতায় তালুবন্দি করেন ডুপ্লেসিস।

সীমানার ঠিক ওপরে ক্যাচ নিয়ে দড়ি পার হওয়ার আগে আকাশে বল ছুড়ে দেন। এরপর মাঠের ভেতরে ঢুকে সেই ক্যাচ তালুবন্দি  করেন প্রোটিয়া তারকা। মুস্তাফিজের শিকার হয়ে ৪৭ বলে ২ চারে ৩৬ করা শান্তর বিদায়ের সাথে সাথে ১৭ ওভার ৩ বলে মাত্র ৯৫ রানে গুটিয়ে যায় বরিশাল। নাহিদুলের ৩ উইকেট ছাড়াও ২টি করে উইকেট নেন শহিদুল, তানভীর এবং করিম জানাত।

এর আগে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৮ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। উদ্বোধনী জুটিতে ৩৩ রান সংগ্রহ করার পর নাইম হাসানের শিকার হয়ে ফেরেন ১৯ রান করা ডেলপোর্ট। দলীয় ৪৭ রানে বিদায় নেন ৬ রান করা প্রোটিয়ার ব্যাটার ডু প্লেসি। তাকে ফেরান বরিশালের অধিনায়ক সাকিব। 

অধিনায়ক ইমরুল ১৫, মাহমুদুল হাসান জয় ৪৮ আর শেষদিকে করিম জানাতের ১৬ বলে ২৯ রানের কল্যানে কুমিল্লা ১৫৮ রান সংগ্রহ করে। বরিশালের হয়ে ব্র্যাভো ৩টি, সাকিব ২টি এবং নাইম ও লিন্টট একটি করে উইকেট নেন। 

ফরচুন বরিশাল একাদশ : 
সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসাইন শান্ত, সৈকত আলী, তৌহিদ হৃদয়, ক্রিস গেইল, ডুয়াইনব ব্র্যাভো, নুরুল হাসান সোহান, জিয়াউর রহমান, জ্যাকব লিনটট, নাইম হাসান ও তাইজুল ইসলাম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাদশ : 
ইমরুল কায়েস (অধিনায়ক), ফাফ ডু প্লেসিস, মুমিনুল হক, মাহমুদুল হাসান জয়, মাহিদুল অঙ্কন, মো. শহিদুল ইসলাম, নাহিদুল ইসলাম, তানভীর ইসলাম, মোস্তাফিজুর রহমান, ক্যামেরুন ডেলপোর্ট ও করিম জানাত।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন