আর্কাইভ থেকে ক্রিকেট

বিশ্বকাপে টাইগারদের অধিনায়কত্বের ইস্যুতে যা ভাবছেন সাকিব

তামিম ইকবালের ইনজুরি এশিয়া কাপ ও বিশ্বকাপে তার খেলা নিয়ে সৃষ্টি করেছে ধোঁয়াশা। ইনজেকশন নিয়ে আপাতত ব্যথা কমিয়ে রেখেছেন বাঁহাতি এই ওপেনার। এখনও কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি যে ব্যথা ফিরে আসবে কি না বা পুরোপুরি সেরে উঠবেন কি না, সেটিরও। যে কারণে এশিয়া কাপ ও বিশ্বকাপের পরিকল্পনা সাজানোয় বেশ বেগ পেতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। বর্তমানে ক্রিকেট পাড়ায় রীতিমতো হট টপিক এশিয়া কাপ ও বিশ্বকাপে কে দিবেন দলকে নেতৃত্ব।

তামিম যদি শেষ পর্যন্ত না খেলেন, তবে নিশ্চিতভাবেই বিকল্প চিন্তা করতে হবে বোর্ডকে। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী এশিয়া কাপে দলকে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক লিটন কুমার দাস। তামিমের অনুপস্থিতিতে ঘরের মাঠে অনুষ্ঠিত সবশেষ ভারত ও আফগানিস্তানের বিপক্ষে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

তবে যদি বিশ্বকাপ পর্যন্ত নেতৃত্বের পরিবর্তনের সিদ্ধান্ত নেয় বিসিবি, তাহলে সেখানে লিটনকে থাকতে হবে ডেপুটি হয়েই। অধিনায়কত্বের গুরুভার তখন বর্তাতে পারে সাকিব আল হাসানের ওপর।

আবার বোর্ডের এরকমও পরিকল্পনা আছে যে এশিয়া কাপে লিটনকে দিয়ে অধিনায়কত্ব করিয়ে বিশ্বকাপের আগে সাকিবের হাতে আনুষ্ঠানিকভাবে ধীরে সুস্থ্যে অধিনায়কত্ব তুলে দেয়া। বোর্ডের বেশ কিছু সূত্র মারফত নিশিচত হওয়া গিয়েছে এই দুটি তথ্য।

কিন্তু সাকিব বোর্ডের দুটি পরিকল্পনার একটিতেও আগ্রহ দেখাননি এখন পর্যন্ত। অধিনায়কের পদে স্বল্প সময়ের জন্য বসতে নাজার দেশসেরা এই অলরাউন্ডার। কেননা ইনজুরি কাটিয়ে তামিম ফিরলে ফের অধিনায়কের পদে বসানো হতে পারে তাকে।

যদি তামিম অপারেশনও করান তাহলে তিনি দলের সঙ্গে থাকবেন না সর্বোচ্চ বিশ্বকাপ পর্যন্ত। আর সেই মোতাবেক সাকিবকে যদি অধিনায়ক করা হয়, তবে বিশ্বকাপ পর্যন্ত দলকে নেতৃত্ব দেবেন সাকিব। আর এখানেই রয়েছে তার অভিযোগ।

সাকিবের বিশ্বস্ত একটি সূত্র থেকে জানা গিয়েছে ওয়ানডে দলের দায়িত্বটাই নিতে রাজি নন বাঁহাতি এই অলরাউন্ডার। লম্বা সময়ের জন্য যদি বোর্ড তার ওপর দায়িত্ব দেয় সেক্ষেত্রে তিনি ভেবে দেখবেন। তাও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না ভেবে দেখার পর রাজি হবেন কিনা।

সবকিছু এখন নির্ভর করছে বৃহস্পতিবার (৩৬ আগস্ট) তামিম তার সিদ্ধান্ত বোর্ডকে জানানোর পর।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন