আর্কাইভ থেকে ক্রিকেট

বিপিএলে ছন্দে ফিরলেন তামিম, সাকিবের ৪০০ উইকেট শিকারের রেকর্ড

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শুরু হয়েছে গত ২১ জানুয়ারি (শুক্রবার)। আজ বুধবার (২৬ জানুয়ারি) এবং আগামীকাল বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দুইদিনের বিরতিতে টুর্নামেন্ট। কারণ ঢাকার পর্ব শেষে আগামী পাঁচদিন চট্টগ্রামবাসীরা মাতবেন চার-ছয়ের ধুন্দুমারে। ২৮ জানুয়ারি (শুক্রবার) থেকে এক ফেব্রুয়ারি পর্যন্ত বন্দর নগরীতে হবে টুর্নামেন্টের আরো আটটি ম্যাচ।

ঢাকার পর্বে অনুষ্ঠেয় আট ম্যাচ শেষে, দলীয় সর্বোচ্চ ১৯০ রান করেছে তারুণ্য নির্ভর দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তিনপাণ্ডবের মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে তাদের এই সংগ্রহ। যদিও তার আগে টুর্নামেন্ট সর্বোচ্চ ১৮৩ রান করেছিলো ঢাকা। প্রতিপক্ষ ছিলো মুশফিকুর রহিমের খুলনা টাইগার্স। কিন্তু সেই ম্যাচ জিততে পারেনি মাহমুদউল্লাহ’র দল। দলীয় সর্বনিম্ন রানটা অবশ্য করেছে ফরচুন বরিশাল। তথ্যটি অবাক করার মতো হলেও এটাই সত্যি। টি-টোয়েন্টির ফেরিওয়ালাদের নিয়েও ২৫ জানুয়ারি মঙ্গলবারের ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দেওয়া ১৫৯ রানের টার্গেটে খেলতে নেমে ৯৫ রানে গুটিয়ে যায় সাকিবের বরিশাল। যেখানে আছেন ইউনিভার্সাল বস ক্রিস গেইলের মতো তারকা ব্যাটার।

যদিও সিলেট সানরাইজার্স এবং কুমিল্লা ভিক্টোলিয়ান্সের মধ্যকার খেলাটি ছিলো এখন পর্যন্ত টুর্নামেন্টের সবচেয়ে লো-স্কোরিং ম্যাচ। ২২ জানুয়ারি (শনিবার) আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ৯৬ রান করে সিলেট। জবাবে নাটকীয়তা ভরা ম্যাচটি মাত্র ২ উইকেটে জেতে কুমিল্লা। অর্থ্যাৎ ৯৭ রান তুলতেই তাদের হারাতে হয় ৮ উইকেট। এবারের আসরটিকে যেন টি-টোয়েন্টিতে নিজের ফেরার মঞ্চ বানিয়ে নিয়েছেন তামিম ইকবাল। যে ফরম্যাটে নির্বাচকদের মতে বাতিল হিসেবে ধরা হচ্ছিলো তাকে, সেই ফরম্যাটে হাঁকালেন টানা দ্বিতীয় অর্ধশতক। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৪২ বলে দুর্দান্ত এক অর্ধশতক হাঁকান তামিম। সেই সঙ্গে ছাড়িয়ে গেছেন বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিমকে।

দুর্দান্ত এই ইনিংসে ছিলো দুটি ছক্কা ও ছয়টি চার। রেশ কাটতে না কাটতেই ২২ জানুয়ারি রোববার, আবারো হাফসেঞ্চুরি করেন এই দেশসেরা ওপেনার। ৪৫ বলে ৫২ রানের ঝলমলে ইনিংসে চার ছিলো ছয়টি আর ছয় ছিলো দু’বার। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এই প্রতিযোগিতায় তামিমের রান প্রায় আড়াই হাজারের কাছাকাছি। আর মুশফিকের ঝুলিতে ২ হাজার ৩০০ রান।

একের পর এক রেকর্ডের পাতা যোগ হচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের খাতায়। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে পাঁচ হাজার রান এবং ৪০০ উইকেট শিকারের দারুণ এক মাইলফলক ছুঁয়ে ফেলেছেন তিনি।

গেলো সোমবার (২৪ জানুয়ারি), ঢাকার অধিনায়ক রিয়াদকে ৪৭ রানে আউট করে ৪০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন সাকিব। টি-টোয়েন্টি ক্রিকেটে চতুর্থ বোলার হিসেবে ৪০০ উইকেট নেন সাকিব। ৩৫৩ ম্যাচে ৫ হাজার ৬১০ রান ও ৪০০ উইকেট আছে এই তারকা অলরাউন্ডারের। পাঁচ হাজার রান ও ৪০০ উইকেট শিকারের তালিকায় এতোদিন ব্রাভোই একা ছিলেন।

টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি দশ বোলারের মধ্যে মাত্র দুইজন বিদেশি। তাও একদেশের-ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো এবং আলজারি জোসেফ। সাত উইকেট নিয়ে সবার শীর্ষে সিলেট সানরাইজার্সের নাজমুল ইসলাম অপু। সমান ছয়টি নিয়ে দ্বিতীয়স্থানে মিরাজ এবং আর তৃতীয় শরিফুল।দুইজনেই খেলছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে। নাহিদুল-জোসেফ-রাব্বি এবং ব্রাভো প্রত্যেকেরই শিকার পাঁচটি করে উইকেট। ভিক্টোরিয়ান্সের শহিদুল এবং সানরাইজার্সের তাসকিন আর সোহাগ গাজী নেন চারটি করে উইকেট।

সর্বোচ্চ রানের জয়ের ব্যবধানে উপরে আছেন কুমিল্লা। ২৫ জানুয়ারি মঙ্গলবারের ম্যাচে বরিশাল ফরচুনকে ৬৩ রানে হারিয়েছে তারা। দ্বিতীয় দল হিসেবে চ্যালেঞ্জার্স ৩০ রানে হারায় ঢাকাকে। খুলনাই টাইগার্সের বিপক্ষেও তারা ২৫ রানে জিতেছে। যা টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রানের ভিক্টিরি।

তবে সবকিছুকে ছাপিয়ে বিপিএলের আকর্ষনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে পুষ্পা নাচ। ভারতের তেলেগু সিনেমা 'পুষ্পা' যেন গ্রাস মিরপুরেও।তেলেগু সিনেমা পুষ্পা’তে অভিনীত আল্লু অর্জুনের নাচের ভঙ্গি কিংবা তার একশনের দৃশ্যগুলোকে,নকল করে উদযাপন করেছে নাজমুল ইসলাম অপু, সাকিব আল হাসান, ডোয়াইন ব্রাভো।উইকেট প্রাপ্তির পর উদযাপনে মাতছেন পুষ্পা’র ঢঙে।

হাসিব মোহাম্মদ
 

এ সম্পর্কিত আরও পড়ুন