আর্কাইভ থেকে বাংলাদেশ

যুববিশ্বকাপে চমক আফগান যুবাদের

চমক দেখিয়ে যুব বিশ্বকাপের সুপার লিগের সেমিফাইনালে উঠলো আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। অথচ নিজেদের সংগ্রহটা বড় করতে পারেনি আফগান যুবারা। গুটিয়ে যায় মাত্র ১৩৪ রানে। 

ম্যাচে বাজিমাত করে আফগান বোলাররা। একসঙ্গে পাঁচ বোলার জ্বলে উঠায় শ্বাসরুদ্ধ থ্রিলার শেষে টুর্নামেন্টে দাপট দেখানো শ্রীলঙ্কার বিপক্ষে ৪ রানে জয় পায় তারা। এতে করে ২০১৮ সালের পর আরো একবার যুববিশ্বকাপের সেমিফাইনালে সুযোগ পেলো আফগানরা।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের কলিটজাতে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের দাপটে মাত্র ১৩৪ রানে অলআউট হয়ে যায় রশিদ-নবীদের উত্তরসূরিরা। উদ্বোধনী জুটিতে মাত্র ২৪ রান যোগ করে আফগানরা। এরপর দুই রান যোগ করতেই তারা হারিয়ে ফেলে আরো চার উইকেট।

পঞ্চম উইকেটে আল্লাহ নূর ও আব্দুল হাদি মিলে পরিস্থিতি কিছুটা সামাল দেয়ার চেষ্টা করেন। দুজন মিলে যোগ করেন ৪৭ রান। ৫৮ বলে ২৫ রান করে আল্লাহ নূর ফিরলে ভাঙে জুটি। ৯৭ বলে ৩৭ রান আসে হাদির ব্যাট থেকে। শেষদিকে নূর আহমেদ ৩৩ বলে ৩০ রান করেন। কিন্তু তা ইনিংস বড় করতে বেশি সাহায্য করতে পারেনি। ১৩২ থেকে ১৩৪ এই দুই রানের ভেতরে শেষ চার উইকেট হারায় আফগানরা। 

লঙ্কানদের হয়ে ভিনুজা রানপাল ৫টি ও ওয়েলাএজ ৩টি উইকেট তুলে নেন।

আফগানদের লো স্কোরিং টার্গেটের জবাব ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। দলীয় অর্ধশতরানের আগেই সাজঘরে ফেরত যান সাত লঙ্কান ব্যাটার। সেখান থেকে ৮ম উইকেটে ৬৯ রানের জুটি গড়ে দলকে উদ্ধার করার চেষ্টা চালান অধিনায়ক ওয়েলাএজ ও রাভিন ডি সিলভা।

কিন্তু ৩৪ রানে ওয়েলাএজ ও ২১ রানে ডি সিলভা আউট হয়ে ফিরলে ক্ষীণ হয়ে যায় শ্রীলঙ্কার জয়ের সম্ভাবনা। শেষ উইকেটে জয়ের সম্ভাবনা জাগলেও ত্রিবণ ম্যাথিউ রান আউট হলে নিশ্চিত হয় আফগানিস্তানের জয়। ৪৬ ওভার ব্যাট করলেও ১৩০ রানে অলআউট হয়ে যায় গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডকে হারিয়ে আসা শ্রীলঙ্কা।

আফগানদের হয়ে ২ উইকেট নিয়েছেন বিলাল সামি, ১টি করে উইকেট পেয়েছেন নাভিদ জাদরান, নুর আহমেদ, ইজহারুল্লাক নাভেদ ও নানগেওয়ালে খারোতে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন