আর্কাইভ থেকে জাতীয়

সাইবার সিকিউরিটি অ্যাক্টের সব ধারা জামিনযোগ্য: আইনমন্ত্রী

প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনে এক পয়সা থেকে শুরু করে সর্বোচ্চ ২৫ লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। জরিমানা সবসময় ২৫ লাখ টাকা হবে বিষয়টি এমন নয়।  সাইবার সিকিউরিটি অ্যাক্টের সব ধারায় জামিনযোগ্য। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ রহিতকরণ এবং নতুনভাবে প্রণীত বা প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন ২০২৩ বিষয়ক’ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, অপরাধের ধরনের ওপর ভিত্তি করে আদালত জরিমানা করবে। সবসময় ২৫ লাখ টাকা জরিমানা হবে বিষয়টি এমন নয়। সাইবার সিকিউরিটি অ্যাক্টের সব ধারায় জামিনযোগ্য। ডিজিটাল নিরাপত্তা আইনে অধিকাংশ ছিল জামিন অযোগ্য।

আইনমন্ত্রী বলেন, কিছু কিছু মানুষ ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইনকে নতুন বোতলে পুরানো মদ বলছে, এটা ঠিক নয়। যেমন ২৯ ধারা মানহানিতে জেল ছিল এটা এখন নেই, ২১ ধারায় জেল ছিল ১০ বছর এখন এটা কমে ৭ বছর হয়েছে। তাহলে এটা কি নতুন নয়।

তিনি বলেন, কেউ যদি বলে নতুন বোতলে পুরাতন মদ এটা শুধু সমালোচনার উদ্দেশ্য বলা। আমাদের আইনের প্রয়োজন আছে। যেমন বাংলাদেশ ব্যাংক থেকে যে টাকা চুরি করেছে তাকে কি ধরা হবে না। সাইবার জগত সুরক্ষা ও নিরাপদ করার জন্যই সাইবার নিরাপত্তা আইন ২০২৩।

ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ পরিবর্তন করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে নতুন যে আইন করার উদ্যোগ সরকার নিয়েছে সেটি নিয়ে তৈরি হয়েছে বিভ্রান্তি। সরকার এ ব্যাপারে দফায় দফায় ব্যাখ্যা দেওয়ার পরও অনেকে সন্তুষ্ট হতে পারছেন না। সংবাদ সম্মেলনে সরকারের পক্ষ থেকে আবারও বিষয়টি তুলে ধরা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন