আর্কাইভ থেকে বাংলাদেশ

ভূকম্পনে কেঁপে উঠলো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচ!

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচ চলার সময়ই ভূমিকম্পে কেঁপে উঠলো চারপাশ। খেলোয়াড়েরা টের না পেলেও ধারাভাষ্যকক্ষে তা ছড়িয়েছে আতঙ্ক। টিভি সম্প্রচারেও ধরা পড়েছে সেই ভূকম্পন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্লেট পর্বে সেমিফাইনালে লড়ছিলো জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। ব্রায়ান লারার দেশ পোর্ট অব স্পেন ঠিক এ সময়ই কেঁপে ওঠে ভূমিকম্পে। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ২। 

টেলিভিশন সম্প্রচারেই দেখা গেছে ক্যামেরা কাঁপছে বিপজ্জনকভাবে। ঘাবড়ে গিয়ে ধারাভাষ্যকারেরাও বলেন ভূকম্পনের কথা।

আইসিসির ধারাভাষ্যকার অ্যান্ড্রু লিওনার্ড এ সময় বলেন, ‘আমার মনে হচ্ছে ভূমিকম্প হচ্ছে। সত্যিই কি? কুইন্স পার্ক ওভালের গোটা মিডিয়া সেন্টারই যে থরথর করে কাঁপছে।’

জিম্বাবুয়ের ইনিংসের ষষ্ঠ ওভারে নিজের পঞ্চম বলটি করছিলেন আয়ারল্যান্ড স্পিনার ম্যাথু হামফ্রিইস। ব্যাটিং করছিলেন ব্রায়ান বেনেট। হঠাৎই ক্যামেরায় ধরা পড়ে সবাই  কাঁপছেন ভূকম্পনে। উইকেটের দিকে ঘোরানো ক্যামেরাটিই বিপজ্জনকভাবে কাঁপতে থাকে। ভূমিকম্প যে হয়েছে, সেটি মাঠে বোঝা যায়নি। খেলাও বন্ধ করা হয়নি। হামফ্রিইসের ওই বলটিতে রক্ষণাত্মক খেলে পরের বলেই বাউন্ডারি হাঁকান বেনেট।

ক্যারিবীয় অঞ্চলের অন্যতম দ্বীপরাষ্ট্র ত্রিনিদাদ ও টোব্যাগো কিছুটা ভূমিকম্পপ্রবণ। এটি ক্যারিবীয় প্লেটের দক্ষিণে অবস্থিত হওয়াতেই এমনটি হয়েছে। বছরজুড়েই দেশটিতে ছোট বা মাঝারি প্রকৃতির ভূকম্পন অনুভূত হয়ে থাকে। ২০১৮ সালের ২১ আগস্ট ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল দেশটি। আতঙ্ক ছড়ালেও তাতে হতাহতের তেমন ঘটনা নেই। তবে এই দেশে বেশ কয়েকবার ৭ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। তাতে হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ কম নয়।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন