আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলাদেশকে নিষেধাজ্ঞা দিতে চায় না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিরুদ্ধে কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না, ঢাকা-ওয়াশিংটনের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। বললেন প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান ও পররাষ্ট্রবিষয়ক হাউস কমিটির চেয়ারম্যান গ্রেগরি ডব্লিউ মিকস। 

গেল সোমবার (৩১ জানুয়ারি) নিউইয়র্কের কুইন্স এলাকায় এক রেস্টুরেন্টে তহবিল সংগ্রহ কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গ্রেগরি ডব্লিউ মিকস বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিরুদ্ধে নয়-- বরং তারা বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে কাজ করছেন। একটি সংস্থার কতিপয় ব্যক্তির ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র তাও সম্পূর্ণ সংস্থার ওপর নয়। 

বাংলাদেশের অভ্যন্তর ও বাইরে থেকে কিছু মানুষ লবিং করছে আরও কর্মকর্তা ও রাজনীতিবিদের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করছে জানিয়ে তিনি বলেন, কারো কথায় নয় বরং সবকিছু খতিয়ে দেখে সঠিক পদক্ষেপ নেয়া হবে।

এ সময় মিকস আরও জানান, মানবাধিকার পরিস্থিতি ও অন্যান্য ইস্যুগুলো দেখতে এ বছর বাংলাদেশ সফরে আসবেন। তার আগে তিনি স্টেট ডিপার্টমেন্ট এবং এশিয়া-প্যাসিফিক বিষয়ক কংগ্রেস সাব-কমিটির সঙ্গে কথা বলবেন। প্রয়োজন বাংলাদেশ ইস্যুতে কংগ্রেসে একটি শুনানির আয়োজনও করবে যুক্তরাষ্ট্র। 

উল্লেখ্য, মিকস একজন প্রখ্যাত আইনজীবী, ১৯৯৮ সাল থেকে তিনি মার্কিন ডেমোক্রেটিক পার্টির প্রতিনিধি এবং ২০২১ সাল থেকে পররাষ্ট্রবিষয়ক হাউস কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করছেন।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন