আর্কাইভ থেকে লাইফস্টাইল

গর্ভাবস্থায় পায়ের ব্যথা? দূর করতে যা করবেন

গর্ভাবস্থার প্রতিটি দিন মহিলাদের জীবনে নিত্যনতুন অভিজ্ঞতা বয়ে আনে। আর এ সমস্ত আশ্চর্য অভিজ্ঞতার সাক্ষী হয়ে আনন্দে আত্মহারা ওঠেন মহিলারা। তবে দুর্ভাগ্যের বিষয় হল, হবু মায়ের এহেন আনন্দমুখর দিনগুলিতেও বিপদ হিসাবে সামনে আসতে পারে অসহ্য পায়ে ব্যথা। তাই এ সমস্যা সমাধানে উদ্দেশ্যে প্রথম থেকেই সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রেগন্যান্সি

আসলে গর্ভাবস্থায় হঠাৎ করেই শরীরের ওজন বেশকিছুটা বেড়ে যায়। ফলে পায়ের উপর চাপ পড়ে বেশি। এ কারণেই হুট করে পায়ের যন্ত্রণা বাড়তে পারে। আর একবার এই ধরনের সমস্যায় আক্রান্ত হলে কিন্তু সাধারণ জীবনযাত্রাও কঠিন হয়ে ওঠে। এমনকী একটু হাঁটাচলা করতেও কষ্ট হয়ে যায়।

 

 

তবে ভয় নেই, কিছু সহজ ঘরোয়া কিছু উপায়েই এ সমস্যার সমাধান করে ফেলা সম্ভব। তাই আর দেরি না করে এইসব ‘হোম রেমেডিজ’ সম্পর্কে জেনে নিন- ​ পা তুলে বসুন​ গর্ভাবস্থায় সবসময় পা ঝুলিয়ে বসবেন না। এতে পায়ের উপর চাপ বাড়তে পারে। বরং তার পরিবর্তে চেয়ারে বসার পর ছোট একটা টুলে পা তুলে বসুন।

গর্ভাবস্থায় পা তুলো বসা

এই কাজটা করতে পারলেই কিন্তু উপকার মিলবে। আপনার পায়ের যন্ত্রণা কমতে আর সময় লাগবে না। তাই সচল জীবনযাপন করার ইচ্ছে থাকলে সবার প্রথমে এই কাজটা সেরে ফেলুন। স্ট্রেচিং এক্সারসাইজ করতে ভুলবেন না​ পায়ের ব্যথা কমানোর জন্য স্ট্রেচিং-এক্সারসাইজের কোনও বিকল্প নেই। এইসব এক্সারসাইজের মাধ্যমে পায়ে রক্ত চলাচল স্বাভাবিক হয়। এমনকী পেশি ও হাড়ের শক্তি বাড়ে। সেই সঙ্গে অস্থিসন্ধির নমনীয়তা ফিরে আসে।

প্রেগন্যািন্সিতে ব্যায়াম

আর এইসব কারণেই সহজে কমে পায়ের ব্যথা। তবে কোনও এক্সারসাইজ করার আগে অবশ্যই একবার বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। নইলে বড়সড় বিপদের ফাঁদে পড়ার আশঙ্কা থাকবে বৈকি! হাঁটাচলা ছাড়বেন না​ পায়ে ব্যথার চোটে অনেক গর্ভবতী নারীই হাঁটাচলা বন্ধ করে দেন। আর এই কারণেই তাঁদের ব্যথা, যন্ত্রণার প্রকোপ আরও বাড়তে থাকে। তাই যতই ব্যথা, যন্ত্রণা থাকুক না কেন, একটু আধটু হাঁটার চেষ্টা করুন।

প্রেগন্যান্ট

একা একা হাঁটতে সমস্যা হলে কারও সাহায্য নিয়ে হাঁটুন। এতেই দেখবেন ব্যথার ঘাত-প্রতিঘাত কমবে। আপনাকে আর অহেতুক ব্যথা কমানোর ওষুধের উপর নির্ভরশীল হতে হবে না। ম্যাসাজ করা চাই​ ব্যথা, যন্ত্রণা খুব বাড়লে ওই জায়গাটায় ম্যাসাজ করতে পারেন। পারলে এক কাপ তেলে এক বা দুই কোয়া রসুন ফেলে গরম করুন। তারপর সেই তেল পায়ে লাগান। এই কাজটা করতে পারলেই কিন্তু পায়ের ব্যথা, যন্ত্রণা কমতে সময় লাগবে না।

গর্ভাবস্থায় পা ব্যথা

তবে অনেক সময় নিজের পায়ে নিজে ম্যাসাজ করলে আরাম পাওয়া যায় না। তাই ব্যথা বাড়লে পরিবারের কাউকে ম্যাসাজ করার অনুরোধ করুন। অন্য কেউ ম্যাসাজ করে দিলেই দেখবেন আপনার পায়ের ব্যথা বাপ-বাপ বলে পালাবে। বরফ ঠান্ডা সেক দিতে ভুলবেন না​ পায়ে ব্যথার প্রকোপ কমাতে চাইলে সেই জায়গায় বরফ ঠান্ডা সেক দেওয়া চাই। এতেই দেখবেন ব্যথা, যন্ত্রণা নিমেষে কমবে।

পায়ে বরফ স্যাক

তাই দিনে অন্ততপক্ষে দু’বার ১৫ থেকে ২০ মিনিট বরফ সেক দিতে ভুলবেন না যেন।

আর এসব ঘরোয়া উপায়ে পায়ের ব্যথা না কমলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিবেন। তিনিই আপনাকে সঠিক পরামর্শ দিতে পারবেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন