আর্কাইভ থেকে ক্রিকেট

ক্রিকেট ইতিহাসে প্রথম লাল কার্ড দেখানো হলো

ক্রীড়াঙ্গনে লাল কার্ডের ব্যবহার নতুন কিছু নয়। ফুটবল ম্যাচে এই কার্ডের প্রচলন চলে আসছে বহুদিন ধরে। রেফারি পকেট থেকে বের করে লাল কার্ড দেখাচ্ছেন। মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছেন ফুটবলার। কিন্তু ক্রিকেট মাঠেও এবার দেখা গেলো লাল কার্ড।

ক্যারিয়ারে অসংখ্য রেকর্ডগড়া ক্যারিবীয় কিংবদন্তি স্পিনার সুনীল নারাইন প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখে বিব্রতকর রেকর্ডে নাম লেখালেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল)  ম্যাচে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে লাল কার্ড দেখেন তিনি।

ঘোষণা ছিল আগেই, এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ-এ(সিপিএল) থাকবে লাল কার্ডের ব্যবহার। অবশেষে ফ্রাঞ্চাইজি লিগটির ১১টি ম্যাচ পর তার সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব।

মন্থর ওভার রেটে জরিমানা করেও তেমন লাভ না হওয়ায় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) কর্তৃপক্ষ চলতি আসর থেকে লাল কার্ডের শাস্তির বিধান চালু করে। নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে আম্পায়ার অধিনায়ককে দেখাবেন লাল কার্ড।

টুর্নামেন্টের ১২তম ম্যাচে এসে আম্পায়ারদের লাল কার্ড ব্যবহার করতে হলো। ২০তম ওভারের প্রথম বলের আগে নির্ধারিত সময় পার হয়ে যায়। তাই আম্পায়ার লাল কার্ড ব্যবহার করেন।

নিয়ামানুযায়ী লাল কার্ড দেখানো হলে একজন ক্রিকেটারকে মাঠ ছেড়ে চলে যেতে হবে। তবে কে বের হবেন, তা নির্ধারণ করবেন সেই দলের অধিনায়ক। নাইট রাইডার্সের অধিনায়ক কাইরন পোলার্ড নারিনকে বের হয়ে যেতে বলেন। ফলে শেষ ওভারে ১০ জন ফিল্ডার ও কেবল মাত্র দুই জন ক্রিকেটার ৩০ গজের বাইরে রেখে বল করতে হয়।

নারিনের লাল কার্ড অবশ্য নাইট রাইডার্সের জয়ের পথে কোনো বাধা হয়নি। সেন্ট কিটসের দেওয়া ১৭৯ রানের লক্ষ্য ৬ উইকেট হাতে রেখে ১৮তম ওভারেই জিতে নেয় পোলার্ডের দল।

এ সম্পর্কিত আরও পড়ুন