আর্কাইভ থেকে বাংলাদেশ

ট্রাম্পকে কিমের ‘প্রেমপত্র’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বেশ কয়েকটি প্রেমপত্র পাঠিয়েছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের অবকাশযাপনকেন্দ্র ‘মার-এ-লাগো’ থেকে কয়েক বাক্স নথিপত্র উদ্ধার করেছে দেশটির ন্যাশনাল আর্কাইভ। সেই নথিতে পাওয়া গেছে ট্রাম্পকে লেখা কিম জং উনের কয়েকটি ‘প্রেমপত্র’।

স্থানীয় সময় সোমবার (৭ ফেব্রুয়ারি) মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট তাদের এক প্রতিবেদনে  এ তথ্য প্রকাশ করে।

ওয়াশিংটন পোস্টের সে প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের সাবেক একজন সহযোগী বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের কাছে যাওয়া ওই চিঠিপত্রের কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। বাক্সে স্মারক, উপহার, বিশ্ব নেতাদের চিঠি এবং অন্যান্য চিঠিপত্র রয়েছে বলেও জানান তিনি।

সেই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, বাক্সের মধ্যে কিম জং উনের চিঠিও অন্তর্ভুক্ত ছিল, যেটিকে ট্রাম্প একবার ‘প্রেমপত্র’ হিসেবে বর্ণনাও করেছিলেন। সেখানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার উত্তরসূরির জন্য রেখে যাওয়া একটি চিঠিও পাওয়া গেছে।

২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটল হিলে হামলার ঘটনার পর এসব নথিপত্র ঘেটে দেখতে চায় তদন্ত কমিটি। ট্রাম্প সুপ্রিম কোর্টে গিয়েছিলেন বিষয়টি নিয়ে কিন্তু হাউজ কমিটিতে রেকর্ড স্থানান্তর বন্ধ করতে ব্যর্থ হন।

যুক্তরাষ্ট্রে ওয়াটারগেট কেলেঙ্কারির পর হোয়াইট হাউজে নথিপত্র সংরক্ষণ করতে ‘প্রেসিডেন্সিয়াল রেকর্ড আইন’ করা হয় ১৯৭০ সালে। ওই আইন অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয়ের প্রশাসনিক কাজের সঙ্গে সংশ্লিষ্ট রেকর্ড সংরক্ষণের বাধ্যবাধকতা রয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন