আর্কাইভ থেকে আইন-বিচার

ইউনূসের বিচার পর্যবেক্ষণ করে সমালোচনা করুন, হিলারি ক্লিনটনকে অনুরোধ

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনকে বাংলাদেশে এসে নোবেলজয়ী অর্থনীতিবিদ এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের বিচার পর্যবেক্ষণের অনুরোধ করেছেন দুদক আইনজীবী খুরশীদ আলম খান।

বুধবার (৩০ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

দুদক আইনজীবী আরও বলেন, শ্রম আদালতে আসলেই বুঝতে পারবেন তিনি শ্রমিকদের সাথে কি করেছেন। না দেখে সমালোচনা করাটা আমাদের সঙ্গে অন্যায় করা হচ্ছে।

খুরশীদ আলম খান বলেন, আমি কথা দিচ্ছি আপনি আসলে সর্বাত্মক সহযোগিতা করবো। আপনি যে কাগজপত্র চাবেন সব কাগজপত্র দিবো। শ্রম আদালত এবং হাইকোর্টের রায়ের কপি দেখাবো আপনাকে। সবকিছু দেখে পর্যবেক্ষণ করে আপনি আলোচনা-সমালোচনা করুন। না বুঝলে আপনি দুইজন এক্সপার্ট নিয়ে আসুন। তারপরে আপনি আপনার সিদ্ধান্ত দেন।

তিনি আরও বলেন, কোন কিছু না জেনে না বুঝে শুধুমাত্র আবেগের বশবর্তী হয়ে পর্যবেক্ষণ দেয়া আমি মনে করি আপনার মত একজন বিশ্বনেত্রীকে মানায় না।

এর আগে এক টুইট বার্তায় হিলারি ক্লিনটন ইউনুসকে করা হয়রানি রুখে দিতে বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানান। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১৬০টির বেশি বিশ্বনেতার বিবৃতিটি সংযুক্ত করেন তিনি।

সেই বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, হিলারি ক্লিনটনসহ অনেক বিশ্বনেতা ও নোবেলজয়ীর নাম রয়েছে। বিবৃতিতে বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে উদ্বেগ জানান তারা।

এ সম্পর্কিত আরও পড়ুন