আর্কাইভ থেকে ইউরোপ

বেঁচে আছেন প্রিগোজিন, আবার দেখা গেছে ভিডিওতে

বেঁচে আছেন রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। বললেন, সব ঠিক আছে! সদ্য প্রকাশিত একটি ভিডিও ফুটেজের বরাতে এমন খবর জানিয়েছে মার্কিন দৈনিক নিউইয়র্ক পোস্ট।

ব্যক্তিগত উড়োজাহাজ দুর্ঘটনায় প্রিগোজিনের মৃত্যুর খবর কয়েকদিন আগেই নিশ্চিত করেছে রাশিয়া। কিন্তু বুধবার ওয়াগনারের সাথে যুক্ত একটি টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ভিডিওতে আবার দেখা গেছে প্রিগোজিনকে। এ নিয়ে নতুন করে তৈরি হয়েছে জল্পনা।

গ্রে জোন টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ওই ভিডিওতে প্রিগোজিনকে বলতে শোনা যায়, আমি বেঁচে আছি কি না এবং আমি কীভাবে কী করছি তা নিয়ে আলোচনা করা প্রত্যেকের উদ্দেশে বলছি, এটি ২০২৩ সালের আগস্টের দ্বিতীয়ার্ধ, সাপ্তাহিক ছুটি। আমি এখন আফ্রিকায় আছি।

চলন্ত গাড়িতে ধারণ করা ওই ভিডিওতে তিনি আরও বলেন, সুতরাং যারা আমার ব্যবসা গুটিয়ে ফেলা বা আমার ব্যক্তিগত জীবন নিয়ে আলোচনা করতে পছন্দ করেন, আমি কত উপার্জন করি বা অন্য যা কিছু করি, সবকিছু ঠিক আছে।

যদিও ভিডিওটি কবে এবং কোথায় ধারণ করা হয়েছে তা যাচাই করতে পারেনি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এদিকে নতুন ভিডিওতে প্রিগোজিনের গায়ে যে পোশাক এবং টুপি রয়েছে, তা ২১ আগস্ট প্রকাশিত একটি ভিডিওর সাথে মিলে যায়। যেটি আফ্রিকায় রেকর্ড করা বলে তিনি দাবি করেছিলেন।

মুখে নিষেধাজ্ঞা, বাস্তবে রুশ এলএনজি কেনা বাড়িয়েছে ইইউমুখে নিষেধাজ্ঞা, বাস্তবে রুশ এলএনজি কেনা বাড়িয়েছে ইইউ এর আগে ২৩ আগস্ট রাশিয়ায় একটি ব্যক্তিগত উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে নিহত হন ৬২ বছর বয়সী প্রিগোজিনসহ আরও ৯ আরোহী।

প্রায় দুই মাস আগে রাশিয়ার সামরিক কমান্ডারদের বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহ করেন ওয়াগনার বস। ওই বিদ্রোহের পর থেকে পুতিন প্রশাসনের সাথে তার দূরত্ব বাড়তে থাকে।

এ সম্পর্কিত আরও পড়ুন