আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

আরো এক দেশের সরকারি কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

ভোট কারচুপিসহ গণতান্ত্রিক চর্চা বাধাগ্রস্ত করার অভিযোগে ফের আরেকটি দেশের সরকারি কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) জানিয়েছেন, চলতি বছরের জুনে সিয়েরা লিওনের জাতীয় নির্বাচনে ব্যাপক কারচুপির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সরকারি কর্মকর্তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন।

ভোটারসহ নির্বাচন পর্যবেক্ষক ও নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিদের ভয়ভীতি দেখানোসহ নির্বাচন প্রক্রিয়ার ওপর অযাচিত হস্তক্ষেপের অপরাধে তাদের ওপর দেয়া হয়েছে এই ভিসা নিষেধাজ্ঞা। বিতর্কিত এই নির্বাচনের পর দেশটির নির্বাচন কমিশন ইলেক্টোরাল কমিশন অব সিয়েরা লিয়ন পশ্চিমা বিশ্বের কাছে কঠোর সমালোচনার মুখোমুখী হয়।

এর আগে, গত ১৯ আগস্ট মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ার একশ ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর। নাগরিকদের মানবাধিকার ভূলণ্ঠিত করা ও গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তাদেরকে স্বাধীনতার হরণকারী ও গণতন্ত্রের শত্রু উল্লেখ করে তাদের জবাবদিহিতার আওতায় আনতে এমন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

গত ১৯ জুলাই গুয়াতেমালার ১০ কর্মকর্তার ওপরে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ তালিকায় আরও রয়েছে নিকারাগুয়ার ১৩ জন, হন্ডুরাসের ১০ জন ও এল সালভাদরের ৬ জনের নাম। গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা, সাংবাদিকদের টার্গেট করার কারণে এই নিষেধাজ্ঞা দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও পড়ুন