আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ভারতে জি-২০ সম্মেলন: থাকবে লক্ষাধিক নিরাপত্তারক্ষী ও অ্যান্টি ড্রোন

ভারতের নয়াদিল্লিতে কয়েকদিন পরই অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। সেখানে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর নেতারা সমবেত হবেন। সম্মেলন উপলক্ষে নজিরবিহীন নিরাপত্তায় মোড়া থাকবে গোটা এলাকা।

শুক্রবার (১ সেপ্টেম্বর) ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, সম্মেলনের নিরাপত্তায় থাকবেন প্রায় ১ লাখ ৩০ হাজার নিরাপত্তা কর্মকর্তা। এই সম্মেলন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য তার প্রভাব প্রতিফলনের এবং বিশ্ব মঞ্চে দেশটির ক্রমবর্ধমান উপস্থিতি প্রমাণের সুযোগ বলে মনে করছেন বিশ্লেষকরা।

দুই দিনের এই শীর্ষ সম্মেলন শুরু হবে ৯ সেপ্টেম্বর। সম্মেলনে যোগ দেবেন জি-২০ সদস্য রাষ্ট্রগুলোর নেতারা। ভারত এর আগে এক সঙ্গে এতজন প্রভাবশালী নেতাকে কখনও স্বাগত জানায়নি।

জি-২০ সম্মেলনের অতিথি তালিকায় রয়েছেন- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তবে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই সম্মেলন এড়িয়ে যেতে পারেন বলে নয়াদিল্লি ও বেইজিং-এর সূত্রগুলো জানিয়েছে।

জাপান, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং জার্মানির নেতারাও এতে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের যুদ্ধের জন্য পশ্চিমের সমালোচনার সম্মুখীন হয়েছেন। এরই মধ্যে ক্রেমলিন জানিয়েছে যে, পুতিন ভারতে সম্মেলনে যোগ দেবেন না। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ শীর্ষ সম্মেলনে তার প্রতিনিধিত্ব করবেন। জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্বব্যাংক, বিশ্ব বাণিজ্য সংস্থা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানরা সম্মেলনে উপস্থিত থাকবেন।

সম্মেলন অনুষ্ঠিত হবে, বিশ্বের অন্যতম জনবহুল শহরের কেন্দ্রে অবস্থিত প্রগগতি ময়দান নামে একটি সম্মেলন ও প্রদর্শনী কেন্দ্রে। সপ্তাহান্তে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনের সময় নয়াদিল্লির সীমান্ত নিবিড়ভাবে পাহারা দেয়া হবে এবং শহরে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও পড়ুন