আর্কাইভ থেকে ক্রিকেট

এশিয়া কাপ খেলতে লিটন পড়বেন যে জটিলতায়

আফগানিস্তানের বিপক্ষে ৮৯ রানের জয়ে চলতি এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করেছে বাংলাদেশ। টাইগারদের পরের ম্যাচ পাকিস্তানের বিপক্ষে আগামী বুধবার। সেই ম্যাচকে সামনে রেখে জ্বরের কারণে টুর্নামেন্ট থেকে বাদ পরা টাইগার ওপেনার লিটন কুমার দাস আজ সোমবার রাতে পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বেন।

তবে সুপার ফোরে লিটনের খেলা নিয়ে শঙ্কা আছে। কারণ বাংলাদেশের ১৭ সদস্যের স্কোয়াডে নেই তার।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) নিয়ম অনুযায়ী, টুর্নামেন্ট শুরুর পর নির্দিষ্ট কোনো কারণ ছাড়া ঘোষিত স্কোয়াডে পরিবর্তন করতে পারবে না কোনো দল। তবে ইনজুরি কিংবা নির্দিষ্ট কোনো কারণে স্কোয়াডের কোনো সদস্য ছিটকে গেলে তার পরিবর্তে অন্য একজনকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা যাবে। যে নিয়মে লিটনের পরিবর্তে এনামুল হক বিজয়কে বাংলাদেশের স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তাই লিটনকে এখন স্কোয়াডে নিতে হলে অন্য কোনো ক্রিকেটারকে বাদ দিতে হবে। কিন্তু কোনো কারণ ছাড়া কাউকে স্কোয়াড থেকে বাদ দিতে পারবে না। বাংলাদেশের ১৭ সদস্যের স্কোয়াডে যেহেতু কোনো চোট নেই, তাই লিটনের অন্তর্ভুক্তি নিয়ে শঙ্কা থাকছেই।

এসিসির এই আইনি জটিলতার কারণেই গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পরও লোকেশ রাহুলের পরিবর্তে কাউকে স্কোয়াডে নেয়নি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। একই কারণে কুশল পেরেরা বিকল্প নেয়নি শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

 

এ সম্পর্কিত আরও পড়ুন