আর্কাইভ থেকে বাংলাদেশ

নারী পুরুষ ভেদে হৃদরোগের লক্ষণ

হৃদরোগে আক্রান্তের সংখ্যা আগের তুলনায় এখন অনেক বেশি। নারী পুরুষ নির্বিশেষে এই সমস্যার শিকার। বিশ্বজুড়ে ডায়াবেটিসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হৃদরোগ। দেশে প্রতি বছর যে পরিমাণ মানুষ মারা যান, তাঁদের মধ্যে হৃদরোগে আক্রান্তের সংখ্যাই বেশি। তবে বর্তমানে পুরুষদের তুলনায় মহিলারা এ রোগে আক্রান্ত হচ্ছেন বেশি।

পুরুষ ও নারীর মধ্যে শারীরিক এবং গঠনগত বেশ কিছু পার্থক্য রয়েছে। হৃদরোগে নারী, পুরুষ নির্বিশেষে আক্রান্ত হলেওে এর ধরন কিন্তু ভিন্ন।

কোলেস্টেরল বাড়ার সমস্যায় পুরুষের তুলনায় মেয়েরাই বেশি ভুগে থাকেন। কোলেস্টেরল বাড়ার ফলে আর্টারি ব্লক হয়ে যায়। সেখান থেকে হৃদপিন্ডে চাপ পরে। আর তাই কোলেস্টেরলের সমস্যায় প্রথম থেকে সচেতন হলেই হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

রক্তবাহী জালিকায় কোনও কারণে ফ্যাট বা কোলেস্টেরল জমলে রক্তচলাচলের পথ ছোট হয়ে যায়। ফলে রক্তচাপ বেড়ে গিয়ে হার্ট অ্যার্টাকের সম্ভাবনা তৈরি হয়। এছাড়াও দেখা গেছে আর্টারি বা ধমনী কোনও কারণে ব্লক হয়ে গেলে তা সাধারণভাবে বোঝা যায় না। সেরকম কোনও লক্ষণ প্রকাশ পায় না। হঠাৎ করেই সমস্যার সৃষ্টি হয়। তখন বাকি আর্টারিগুলো রক্ষার্থে একমাত্র চিকিৎসা বাইপাস সার্জারি।

জীবনযাত্রায় পরিবর্তনের ফলে কম বয়সীরাও হৃদরোগে আক্রান্ত হচ্ছে। করোনারি আর্টারি সমস্যা যুবাদের মধ্যেই বেশি দেখা যাচ্ছে। বিশেষ করে নারীরা বেশি আক্রান্ত হচ্ছেন। বাইরের খাবার বেশি খাওয়া বা অতিরিক্ত ডায়েট মেনে চলা, ধূমপান, জন্মবিরতিকরণ পিল ইত্যাদির অধিক ব্যবহারে নারী এ রোগে আক্রান্ত হচ্ছেন। বেশ কয়েক বছর আগেও বয়স ৫০ অতিক্রম করলেই পুরুষেরা হার্টের সমস্যায় নাম লেখাতেন। এখন সেটা ২০ অতিক্রমের আগেই খাতা খুলে ফেলছেন অনেকেই।

ঘরে এবং বাইরে নারী-পুরুষ সমান ভাবে স্ট্রেসে ভোগেন। নারীরা পুরুষদের তুলনায় একটু বেশিই আবেগপ্রবণ। তাই নারীদের মানসিক চাপ বাড়ার সাথে সাথে হৃৎস্পন্দনও বেড়ে যায়।সেই সঙ্গে হৃৎপিণ্ড তখন রক্ত বেশি পাম্প করে। এবং পুরুষদের তুলনায় তখন নারীদের হৃৎপিণ্ডের সংকোচন-প্রসারণ অনেক বেশি হয়। যে কারণে নারীদের হার্ট অ্যার্টাক অনেক বেশি চ্যালেঞ্জিং। নারীদের হার্টের সমস্যা হলে তাদের যত্ন তুলনামূলকভাবে বেশি নিতে হয়। এবং নারীরা যদি একবার হৃদরোগে আক্রান্ত হন সেখান থেকে তাদের সুস্থ করে তোলাও কিন্তু বেশ জটিল।

পুরুষদের হৃদরোগ সমস্যার মূল লক্ষণগুলো-

  • বুকে চিনচিনে ব্যথা বা বেশ ব্যথা
  • বুকের বাঁদিক ঘেঁষে ব্যাথা
  • বুকে চাপ লাগা

মহিলাদের হৃদরোগ সমস্যার মূল লক্ষণগুলো-

  • বুকে ব্যথা সবসময় হয় না। তবে ঘাড়ের আশেপাশে ব্যথা হয়
  • যে কোনও রকম ব্যাক পেইন
  • স্পন্ডেলাইটিসের সমস্যা ইত্যাদি থেকে হার্টের সমস্যার সূত্রপাত।

হৃদরোগ এড়াতে ওবেসিটি, হাইপার টেনশন, কোলেস্টেরল, ডায়াবেটিসের মত সমস্যা থাকলে আগে থেকেই সচেতন হতে হবে। তামাক এবং অ্যালকোহল এড়িয়ে চলতে হবে। নিয়মিত হাঁটা, ব্যায়াম এবং সুষম আহারের অভ্যাস গড়ে তুলে মনকেও সুস্থ রাখতে হবে।

সূত্র: জি-বাংলা নিউজ।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন