আর্কাইভ থেকে জাতীয়

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে প্রথম বিদেশি রাষ্ট্রপতি

প্রথম বিদেশি রাষ্ট্রপতি হিসেবে রাজধানী ঢাকার নতুন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চড়লেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। গেলো ৩৩ বছরের মধ্যে এটি প্রথম কোনো ফরাসি প্রেসিডেন্টের ঢাকা সফর। ম্যাক্রোর এই ঢাকা সফরে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

রোববার (১০ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ম্যাক্রো। সেখানে আনুষ্ঠানিক কার্যক্রম শেষ করে বের হয়ে এয়ারপোর্ট রোডের এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে হোটেলের উদ্দেশে রওনা হন তিনি।

এর আগে বিমাবন্দরে ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানান বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতে জি-২০ সম্মেলন শেষে দুই দিনের সফরে ঢাকায় আসলেন ফ্রান্সের প্রেসিনেড্ট।

এদিকে ইমানুয়েল ম্যাক্রো ঢাকায় পৌঁছানোর পর শেখ হাসিনা আয়োজিত এক ভোজসভায় যোগ দেয়ার কথা রয়েছে তার। সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রো।

ফরাসি প্রেসিডেন্টের দুদিনের এই বাংলাদেশ সফরে তার সঙ্গে থাকছেন ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী কেথেরিন কলোন্না।

ইমানুয়েল ম্যাক্রোর এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও বিস্তৃত হবে এবং একই সঙ্গে উচ্চতায় পৌঁছাবে বলে বাংলাদেশ ও ফ্রান্স সরকারের আশা।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন