আর্কাইভ থেকে বাংলাদেশ

ফটোসেশনে সাকিব না আসায় গুঞ্জন

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনাল বলে কথা। প্রতিটি ফ্রাঞ্চাইজির কাছে স্বপ্নের একটি বিষয়। প্রথমবারের মতো এবার তা বাস্তবে পরিণত করতে পেরেছে ফরচুন বরিশাল। প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স  ২০১৫  এবং ২০১৮ সালে  ফাইনাল খেলোছিলো। দু’বারই শিরোপা জিতেছিলো তারা। ফাইনালের আগেরদিন সাধারণত দুই দলের অধিনায়করা ফটোসেশনে অংশ নেন। মুখোমুখি হন গণমাধ্যমের। তবে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ফটোসেশনে দেখা গেলো না ফরচুন বরিশাল অধিনায়ক সাকিব আল হাসানকে। তার পরিবর্তে আসেন সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান। তবে উপস্থিত ছিলেন ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েস।   

তবে  সাকিবের না আসার বিষয়ে বরিশালের তরফে দুই রকম কথা শোনা যাচ্ছে। আর তাই গুঞ্জনও ঢালপালা মেলছে। ফ্র্যাঞ্জাইজিটির তরফে বলা হয়, পেটের পীড়ায় ভুগছেন সাকিব। আর তাই ফটোসেশন ও সংবাদ সম্মেলনে আসতে পারেননি। অন্যদিকে, দলটির সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান জানিয়েছেন,‘সাকিব ভাই আসতে পারেনি। আর তাই আমি এসেছি। সকালে উনি জিমে ছিলেন।’ বরিশাল ফ্র্যাঞ্চাইজি ও দলটির সহ-অধিনায়ক সোহানের প্রত্যাশা, ফাইনালে খেলবেন সাকিব। এদিকে, কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েসেরও আশা ফাইনালের মঞ্চে দুইজনের দেখা হবে। 

এবারের বিপিএলে শীর্ষস্থান নিয়ে লড়াইটা হয়েছে কুমিল্লা আর বরিশালের মধ্যেই। কুমিল্লাকে হারিয়েই পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে সাকিবেরা। দুই দলেরই এর আগেও শিরোপা জেতার ইতিহাস আছে। অধিনায়ক হিসেবে বিপিএলের শিরোপা জিতেছেন সাকিব-ইমরুল দুজনেই। তাই এই মঞ্চ তাদের নতুন নয়। কীভাবে ফাইনালে স্নায়ু শীতল রাখতে হয়, তা দুই ক্যাপ্টেনই জানেন।

ফাইনালের আগে কুমিল্লার জন্যও সুখবর হয়ে এসেছে সুনিল নারিনের ফর্মে ফেরা। বল হাতে জ্বলে উঠতে না পারলেও ব্যাট হাতে দ্বিতীয় কোয়ালিফায়ারে ঝড় তুলেছিলেন নারিন। বিপিএলের ইতিহাসে দ্রুততম হাফ সেঞ্চুরি করে চট্টগ্রামের বিরুদ্ধে কুমিল্লাকে এনে দিয়েছেন সহজ জয়। মিরপুরের মরা পিচে ব্যাট হাতে ম্যাচে প্রাণের সঞ্চার করেছেন এবার কুমিল্লা তাকিয়ে থাকবে বল হাতে নারিনের স্বরূপে ফেরার। বড় ম্যাচে সব আলো কেড়ে নেওয়াই তো চ্যাম্পিয়নদের কাজ।

দুই দলে তারকার ছড়াছড়ি। কুমিল্লা দলে সুনিল নারিন, ফাফ ডু প্লেসি, মঈন আলীরা থাকলে বরিশালের আছেন গেইল, ব্রাভো, মুজিব। কুমিল্লার তরুণ তুর্কি মাহমুদুল হাসান জয়ের জবাব হতে পারেন বরিশালের মুনিম শাহরিয়ার। তবে বরিশালের রয়েছেন স্পেশাল একজন। সাকিবের জবাব খুঁজে না পেলে কুমিল্লার হতে পারে বড় বিপদ। এই জায়গায় এগিয়েই আছে বরিশাল।

তবে সুজন এসব হিসাব মাথায় রাখছেন না। পরিসংখ্যান, টুর্নামেন্টের হিসাব-নিকাশ আর চালচিত্র দিয়ে এমন ম্যাচ বিচার করা যায় না। সুজনের মতে, ওই নির্দিষ্ট দিনে যে ভালো খেলবে, সেই জিতবে ফাইনাল। সুজনের মতে, ফাইনাল সবসময়ই কঠিন হয়। স্নায়ুচাপ জয় করে যে বেশি ভালো খেলবে, জয়ের সুযোগ তারই বেশি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন