আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসি গঠনে ১০ নাম চুড়ান্ত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ১০ জনের নাম চূড়ান্ত করেছে রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটি। আগামী ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির কাছে এই ১০ জনের নামের তালিকা জমা দেওয়া হবে। জানালেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) কমিটির সপ্তম বৈঠক শেষে রাতে সাড়ে ৮টার দিকে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

এর আগে বিকেল ৪টা ৩৫ মিনিটে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। বৈঠক শেষ হয় রাত ৮টা ১০ মিনিটে।

গেলো ৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে দেওয়ার জন্য নাম সুপারিশ করতে অনুসন্ধান কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে এ কমিটি গঠন করা হয়।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ার সৈয়দ হক, মহা-হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন ।

এর আগে সার্চ কমিটি বিভিন্ন রাজনৈতিক দল ও আগ্রহী ব্যক্তিদের নির্বাচন কমিশনার হওয়ার যোগ্য ব্যক্তিদের নাম পাঠানোর অনুরোধ করেছিল। সেই অনুরোধে সাড়া দিয়ে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং ব্যক্তি ও সংগঠন মোট ৩২২ জনের নাম পাঠায়।

উল্লেখ্য, গত ১২, ১৩ ও ১৫ ফেব্রুয়ারি তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি। বিশিষ্টজনরা নির্বাচন কমিশনার হিসেবে কাদের নাম দেওয়া যেতে পারে সে ব্যাপারে সার্চ কমিটিকে পরামর্শ দেন।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন