আর্কাইভ থেকে বাংলাদেশ

কৃষিতে নতুন সম্ভাবনার মুখ দেখছে পঞ্চগড়বাসী

পঞ্চগড়ে ফসল উৎপাদন বৃদ্ধি ও ব্যাপক পরিমাণ জমি সেচের আওতায় আনার লক্ষে ২ কোটি টাকা ব্যয়ে নদী খনন ও ৩ ভ্যান্ট বিশিষ্ট সুইস গেট নির্মাণ করা হচ্ছে। 

চলতি মাসে এটির নির্মাণ কাজ শেষ হলে বর্ষার পানি আটকে রেখে শুষ্ক মৌসুমে সেই পানি কৃষি আবাদে সেচ দিয়ে বোরো আবাদসহ তিনটি ফসল ও সবজি চাষ সম্ভব হবে।

এই জেলার বোদা উপজেলার মীরগঞ্জ এলাকার সুবিধা বঞ্চিত সকল কৃষকদের বিনামূল্যে সেচের সুযোগ তৈরি, অপেক্ষাকৃত কম মুল্যে সেচ প্রদান, বছরে কমপক্ষে তিনটি ফসল উৎপাদন, ব্যাপক জমি সেচের আওতায় আনার লক্ষে মৃত প্রায় হাতুরি নদী খনন ও ৩ ভ্যান্ট বিশিষ্ট  সুইস গেট নির্মিত হচ্ছে। 

এ এলাকার অধিবাসিদের জীবনযাত্রা মুলত কৃষি নির্ভর হলেও সেচ সুবিধা সহজলভ্য না হওয়ায় একাধিক ফসল উৎপাদন সম্ভব হতো না। তেমনি কৃষি কাজ করে তেমন লাভবান হতেন না অনেক কৃষক। তবে সরকারের কৃষিবান্ধব নীতির কারণে কৃষকদের নানা সুবিধা প্রদানে কৃষি কাজে উৎসাহিত হচ্ছেন অনেকেই। 

পঞ্চগড়ের কৃষকদের সেচ সহায়তায় নদী খনন ও সুইস গেইট নির্মাণ প্রকল্প গ্রহণ করায় এই এলাকার কৃষকরা ভূ-উপরিস্থ পানি ব্যবহার করতে পারবে। বাড়বে সবজিসহ অন্যান্য ফসলের আবাদ এবং বেগবান হবে কৃষকের ফসল উৎপাদন কাযক্রম, নিশ্চিত হবে খাদ্য নিরাপত্তা, লাভবান হবেন কৃষক। এতে উৎপাদন খরচ কমে ব্যাপক লাভের মুখ অনেকে। 

 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন