আর্কাইভ থেকে ইউরোপ

ইউক্রেনকে অস্ত্র দেবে জার্মান-নেদারল্যান্ডস, পাশে রয়েছে অস্ট্রেলিয়া

জার্মানিতে তৈরি প্রাণঘাতী অস্ত্র তৃতীয় কোন দেশের ইউক্রেনে সরবরাহের ওপর জার্মানির যে নিষেধাজ্ঞা ছিল, জার্মানি তা তুলে নিয়েছে।

এরপরই ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ৫০০ ক্ষেপণাস্ত্র এবং এক হাজার ট্যাংকবিধ্বংসী অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। খবর আল-জাজিরার।

স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে এক টুইট বার্তায় এ ঘোষণা দেন জার্মান চ্যান্সেলর।

জার্মানির অস্ত্র নীতিতে এটা বড়ধরনের একটা পরিবর্তন এবং এর ফলে ইউক্রেনে ইউরোপের দেশগুলোর সামরিক সহায়তা বাড়বে। এসব দেশের কাছে যেসব সমরাস্ত্রে আছে, তার বেশিরভাগই অংশত জার্মানিতে তৈরি। কাজেই এসব অস্ত্র কোথায় ব্যবহার হবে ও কোথায় রপ্তানি হবে, সে বিষয়ে জার্মানি মত দিতে পারবে।

এদিকে, ইউক্রেনে সামরিক সহায়তা হিসেবে ট্যাংকবিধ্বংসী অস্ত্র ও রকেট পাঠাচ্ছে নেদারল্যান্ডস।

দেশটির প্রতিরক্ষমন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় নেদারল্যান্ডস সরকার ইউক্রেনকে ৫০টি প্যানজারফাস্ট-৩ ট্যাংকবিধ্বংসী অস্ত্র এবং ৪০০ রকেট পাঠাবে।

এদিকে, ইউক্রেনের পাশে দাঁড়ালো অস্ট্রেলিয়া। রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র সরবরাহে তহবিল গঠন করা হবে বলে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে। রোববার সকালে সিডনির একটি গির্জায় ইউক্রেনিয়ান-অস্ট্রেলিয়ানদের সঙ্গে প্রার্থনায় যোগ দেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এরপরেই তিনি ইউক্রেনকে অস্ত্র সরবরাহে তহবিল গঠনের ঘোষণা দেন।

এ সম্পর্কিত আরও পড়ুন