আর্কাইভ থেকে শিক্ষা

শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা, ৮শ’র মধ্যে নেই বাংলাদেশ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। সাময়িকীটি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। ২০২৪ সালের জন্য করা র‍্যাঙ্কিংয়ের বিশ্বের সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে দক্ষিণ এশিয়ায় ভারতের ২৪টি ও পাকিস্তানের ৮টি বিশ্ববিদ্যালয় আছে। এই ৮০০–এর মধ্য বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও নেই।

টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিনের সমীক্ষা অনুযায়ী বিশ্বের সেরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে স্ট্যানফোর্ড। তৃতীয় স্থানে ম্যাসেচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি। তালিকায় পরবর্তী স্থানগুলিতে রয়েছে হারভার্ড, কেমব্রিজ, প্রিন্সটন, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডন, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় এবং ১০ নম্বরে ইয়েল বিশ্ববিদ্যালয়।

তবে তালিকায় ৮০০ বিশ্ববিদ্যালয়ের পরে বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০–এর মধ্যে থাকা দেশের ৪টি বিশ্ববিদ্যালয় হলো ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

ভারতের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে বেঙ্গালুরুতে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (Indian Institute of Science)। তবে ভারতের সেরা বিশ্ববিদ্যালয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বিশ্ব ক্রমতালিকায় ২৫০তম স্থান পেয়েছে। ভারতের পরবর্তী সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলি হল আন্না বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়, শূলিনী ইউনিভার্সিটি অফ বায়োটেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস। বিশ্ব ক্রমতালিকায় এই বিশ্ববিদ্যালয়গুলি রয়েছে ৫০১ থেকে ৬০০-র ঘরে। পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে কায়েদে আজম ইউনিভার্সিটি, আবদুল ওয়ালি খান ইউনিভার্সিটি ও এয়ার ইউনিভার্সিটি।

এ সম্পর্কিত আরও পড়ুন