আর্কাইভ থেকে আন্তর্জাতিক

গ্রিসে বৈধ হচ্ছেন আরও তিন লাখ অভিবাসী

শ্রমবাজারের ঘাটতি পূরণে এবার যুগান্তকারী পদক্ষেপ নিতে চলেছে ইউরোপের দেশ গ্রিস। অনিয়মিত অভিবাসীদের মধ্যে তিন লাখ লোককে নিয়মিত করার পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। স্থানীয় সময় মঙ্গলবার রাষ্ট্রীয় বেতারে দেওয়া এক সাক্ষাতকারে গ্রিসের  অভিবাসন বিষয়ক মন্ত্রী দিমিত্রিস কাইরিদিস এ তথ্য জানান।

সম্প্রতি তুরষ্ক হয়ে গ্রিসে পাড়ি জমানো অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা বেড়ে যাওয়ার মধ্যেই দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিতে চলেছে।  গত মঙ্গলবারও গ্রিসের পূর্বাঞ্চলীয় দুটি দ্বীপ থেকে শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড।

ইউরোপে অভিবাসন সংক্রান্ত একটি নির্ভরযোগ্য সংবাদমাধ্যম ইনফোমাইগ্রেন্টস এর প্রতিবেদনে বলা হয়, গ্রিসের অভিববাসন বিষয়কমন্ত্রী জানান, দেশে অনিয়মিত অভিবাসীদের আগমনের হার বেড়ে গেছে। তারপরও  শ্রমবাজারের শূন্যতা পূরণ করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় শ্রমবাজার স্থিতিশীল রাখতে অনথিভুক্ত এবং মেয়াদোত্তীর্ণ রেসিডেন্স পারমিটধারীদের নিয়মিত করার কথা ভাবছে সরকার।

ওই সাক্ষাতকারে দিমিত্রিস কাইরিদিস আরও বলেন, কৃষি, নির্মাণ ও পর্যটন শিল্পে কর্মী সংকট দূর করতে অন্তত তিন লাখ অনথিভুক্ত এবং মেয়াদোত্তীর্ণ রেসিডেন্স পারমিটধারীদের বৈধতা দেয়া হতে পারে।

সাম্প্রতিক বছরগুলোতে ইতালির নেয়া সিদ্ধান্তের আলোকেই সরকার অনিয়মিত অভিবাসীদের বৈধতা দিতে চায় উল্লেখ করে গ্রিসের অভিবাসনমন্ত্রী বলেন, ‘আমরা আরও বেশিসংখ্যক অনিয়মিত (অভিবাসী) প্রবাহের জন্য নতুন প্রণোদনা তৈরি করতে চাই না। কারণ এটি বিপজ্জনক। অন্যদিকে, আমরা কালো থেকে সাদাতে যেতে চাই। অঘোষিত থেকে ঘোষিত শ্রমে যেতে চাই। কর্মসংস্থান তৈরির মাধ্যমে শ্রম ঘাটতি মেটাতে চাই।’

এ সম্পর্কিত আরও পড়ুন