আর্কাইভ থেকে বাংলাদেশ

কোনও দল ভোটের মাঠ ছেড়ে দিলে নির্বাচন সুষ্ঠু থাকে না : সিইসি

সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবে নির্বাচন কমিশন। নির্বাচনে সব দলের অংশগ্রহণের পরিবেশ তৈরি করার দায়িত্ব নির্বাচন কমিশনের। কমিশন সাংবিধানিক শপথের প্রতি অনুগত থেকে আগামী নির্বাচন করবে। কোনও দল ভোটের মাঠ ছেড়ে দিলে নির্বাচন সুষ্ঠু থাকে না। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) দায়িত্ব নিয়ে প্রথম বৈঠকের পর নির্বাচন ভবনের সাংবাদিকদের এ কথা বলেন তিনি।  

সিইসি বলেন, সংবিধানে আমাদের দায়িত্ব যেভাবে দেয়া আছে, আমরা সেভাবেই দায়িত্ব পালন করব। তবে রাজনৈতিক দলগুলোকে সুষ্ঠু নির্বাচন পরিচালনায় আমাদের সহযোগিতা করতে হবে। আমরা আমাদের সাধ্য মতো ভোটারদের ভোটাধিকার নিশ্চিতে কাজ করব।

তিনি বলেন, আমরা চাই কোনও দলই যেন ভোটের মাঠ ছেড়ে না যায়। কারণ কোনও দল ভোটের মাঠ ছেড়ে দিলে নির্বাচন আর সুষ্ঠু থাকে না।

কাজী হাবিবুল বলেন, আজ আমরা নির্বাচন কমিশনের সবার সঙ্গে পরিচিত হয়েছি। যদিও আমার সবাই নতুন। আমরা নির্বাচন কমিশন নিয়ে সেভাবে অভিজ্ঞ না। তবে নির্বাচন কমিশন নিয়ে আমাদের জ্ঞান আছে। এজন্য কমিশনের সবার সঙ্গে বসে আমরা কর্মপরিকল্পনা তৈরি করব।

এরআগে সকালে নির্বাচন ভবনে এস দায়িত্ব নেন নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার কমিশনার। এরপর সকাল সাড়ে ১১টায় নির্বাচন ভবনের কনফারেন্সে রুমে কর্তকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন কমিশন।

বৈঠকে উপস্থিত ছিলনে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান।

এ সম্পর্কিত আরও পড়ুন