আর্কাইভ থেকে বাংলাদেশ

তুরস্কের বাধার মুখে রুশ যুদ্ধজাহাজ

ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের কারণে রাশিয়ার যুদ্ধজাহাজ আটকে দিয়েছে তুরস্ক।  গেলো সোমবার (২৮ ফেব্রুয়ারি) কিয়েভ তুরস্কের প্রদেশ আঙ্কারাকে ৯০ বছর বয়সী একটি আন্তর্জাতিক চুক্তি সক্রিয় করতে এবং ভূমধ্যসাগর থেকে কৃষ্ণ সাগরে রাশিয়ান যুদ্ধজাহাজের ট্রানজিট রোধ করতে বলার পরে এই পদক্ষেপ নেয়া হয়।

তুরস্কের বসফরাস এবং দারদানেলসের মূল প্রণালী দিয়ে যুদ্ধজাহাজকে প্রবেশ করতে দেয়নি। সূত্র: আল জাজিরা

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান, যে আঙ্কারা মন্ট্রেক্স কনভেনশন সক্রিয় করছে এবং কৃষ্ণ সাগর এবং নন-ব্ল্যাক সাগর উভয় দেশকে তুরস্কের জলপথ দিয়ে যুদ্ধজাহাজ পাস না করার জন্য সতর্ক করা হয়েছে।

১৯৩৬ সালের চুক্তিটি তুরস্ককে যুদ্ধকালীন সময়ে ডারদানেলস এবং বসপোরাস যুদ্ধজাহাজ ব্যবহার করতে বাধা দেয়ার অধিকার দেয়।

গেলো ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরই মধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।
এদিকে, ইউক্রেনে হামলা চালানোর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ান বিমান নিজেদের আকাশপথ নিষিদ্ধ করে। পাল্টা ব্যবস্থা পদক্ষেপ হিসেবে যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ইতালি, কানাডাসহ ৩৬টি দেশের এয়ারলাইনসের ফ্লাইট নিষিদ্ধ করে রাশিয়া।

গেলো সোমবার (২৮ ফেব্রুয়ারি) যুদ্ধবিরতিতে আসতে বেলারুশে প্রথমবার আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধই দল। তবে আলোচনায় কোনো সমাধান আসেনি। দুই দেশেই দ্বিতীয় দফা বৈঠকে বসতে হয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন