আর্কাইভ থেকে বাংলাদেশ

নিষিদ্ধ বোমা ব্যবহার করছে রাশিয়া

ইউক্রেনীয়দের ওপর আক্রমণ করার জন্য রাশিয়া ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মারকারোভা।

গেলো সোমবার (২৮ ফেব্রুয়ারি) কংগ্রেসে মার্কিন আইনপ্রণেতাদের উদ্দেশে বক্তব্য দিয়ে বের হওয়ার সময় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মারকারোভা জানান, রাশিয়া থার্মোবারিক অস্ত্র ব্যবহার করেছে, যা ভ্যাকুয়াম বোমা নামে পরিচিত। অথচ তা জেনেভা কনভেনশন অনুযায়ী নিষিদ্ধ।

ভ্যাকুয়াম বোমায় প্রচলিত গোলাবারুদ থাকে না। তবে এটি উচ্চচাপ তৈরি করে আশপাশের এলাকার অক্সিজেন টেনে নিয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটায়।

ইউক্রেনের সংঘাতে থার্মোবারিক অস্ত্র ব্যবহার করা হয়েছে, এমন কোনো তথ্য আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি। 

তবে সিএনএন জানিয়েছে, তাদের একটি দল শনিবার বিকেলে ইউক্রেন সীমান্তের কাছে একটি রাশিয়ান থার্মোবারিক মাল্টিপল রকেট লঞ্চার দেখতে পেয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, তিনি রিপোর্টটি দেখেছেন। তবে রাশিয়া যে এই ধরনের অস্ত্র ব্যবহার করেছে, তার নিশ্চিত নয়। যদি এটি সত্য হয়, তবে এটি সম্ভাব্য যুদ্ধাপরাধ হবে।

গেলো সোমবার (২৮ ফেব্রুয়ারি) যুদ্ধবিরতিতে আসতে বেলারুশে প্রথমবার আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধই দল। তবে আলোচনায় কোনো সমাধান আসেনি। দুই দেশেই দ্বিতীয় দফা বৈঠকে বসতে হয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন