আর্কাইভ থেকে বাংলাদেশ

নাবিক হাদিসুরের প্রাণ কেড়ে নিলো রুশ বাহিনী

ইউক্রেনের কৃষ্ণসাগর তীরের একটি বন্দরে যে বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ ২৯ জন বাংলাদেশি নাবিকসহ আটকে পড়েছিল। সেই জাহাজে রুশ বাহিনীর বিমান হামলা কেড়ে নিলো বাংলাদেশি নাবিক ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের জীবন। 

গেলো বুধবার (২ মার্চ) দিবাগত রাতে দেড়টার দিকে নিহতের চাচা মাকসুদুর রহমান ফোরকান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। 

ওই দিন রাত ১০টার পর ইউক্রেন থেকে ওই জাহাজে থাকা নাবিকরা হাদিসুর রহমানের বাড়িতে ফোন করে তার নিহতের খবর জানায় বলে জানান তিনি।

বিএসসি সূত্রে জানা যায়, সিরামিকের কাঁচামাল 'ক্লে' পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। 

তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেন শিপিং করপোরেশনের কর্মকর্তারা। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ।

বাংলাদেশ সময় বুধবার রাত ৯টা ২৫ মিনিটে ইউক্রেনের বন্দরে থাকা পণ্যবাহী এ জাহাজটিতে বিমান হামলা চালায় রুশবাহিনী। 

ওই সময় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মুঠোফোনের নেটওয়ার্কের জন্য ব্রিজে অবস্থান করছিলেন। বিমান হামলায় জাহাজটিতে আগুন লেগেছিলো। ঠিক সে সময়ই এই হামলার শিকার হন তিনি। 

হাদিসুর বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কদমতলা বাজারসংলগ্ন চেয়ারম্যান বাড়ির বাসিন্দা মো. আবদুর রাজ্জাক (অবসরপ্রাপ্ত শিক্ষক) ও আমেনা বেগম দম্পতির বড় ছেলে ।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন