আর্কাইভ থেকে ক্রিকেট

বাংলাদেশ বনাম ইংল্যান্ড, কে এগিয়ে?

বিশ্বকাপে নিজের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ। সাকিব- মিরাজদের এবারের প্রতিপক্ষ ইংল্যান্ড।  ধর্মশালার হিমাচল প্রদেশে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সকাল ১১ টায়।

চলতি আসরে বাংলাদেশ দুর্দান্ত জয় দিয়ে যাত্রা শুরু করেছে। আফগানিস্তানের বিপক্ষে টাইগাররা পেয়েছে ৬ উইকেটের বিশাল জয়।  প্ৰথমে ব্যাটিং করতে নেমে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের সাথে তাসকিন, শরিফুল, মোস্তাফিজের বোলিং তোপে মাত্র ১৫৬ রানে অলআউট হয়ে গিয়েছিল আফগানরা।

রান তাড়া করতে নেমে শুরুটা অবশ্য খুব বেশি ভালো হয়নি বাংলাদেশের। মাত্র ২৭ রানের মধ্যে হারিয়ে ফেলে দুই ওপেনার লিটন কুমার দাস ও তানজিদ তামিমকে।  তবে মিরাজ এবং নাজমুল হোসেন শান্তর জুটিতে জয় পেয়ে যায় বাংলাদেশ।  ৭৩ বলে ৫৭ রানে আউট হয়ে যান মিরাজ আর ৮৩ বলে ৫৯ রানের হার না মানা ইনিংস খেলেন শান্ত।

অন্যদিকে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছিল ইংল্যান্ড। এই ম্যাচে জস বাটলারের নেতৃত্বাধীন দল হেরেছিল লজ্জাজনকভাবে। ইংল্যান্ড প্ৰথমে ব্যাটিং করেছিল এবং ৫০ ওভারে ৯ উইকেটে হারিয়ে সংগ্রহ করে ২৮২ রান।  কেবল জো রুট বাদে আর কোন ইংলিশ ব্যাটার অর্ধশতরানের গন্ডি টপকাতে পারেননি।

ম্যাচের পরিসংখ্যানে অবশ্য ক্রিকেটের জনক দেশ ইংল্যান্ডই এগিয়ে। ওডিআই'তে বাংলাদেশের বিপক্ষে ২৪ ম্যাচে মুখোমুখি হয়ে ১৯ টি ম্যাচে জয় আছে দলটির। অন্যদিকে ৫ টি জয় বাংলাদেশের।  সর্বশেষ মুখোমুখিতে জয় ছিল টাইগারদের। ঘরের মাটিতে ওয়ানডে সিরিজে।

বিশ্বকাপে মোট ৪ বারের দেখা দেখিতে দুই দলের জয় সমান ২ টি করে।  ২০১১ ও ২০১৫ বিশ্বকাপের ইংলিশদের বিপক্ষে জয় এখনো সুখস্মৃতিতে আছে টাইগার ভক্তদের।

 

এ সম্পর্কিত আরও পড়ুন