আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়ার করিডোর প্রস্তাব 'পুরোপুরি অনৈতিক': ইউক্রেন

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান আগ্রাসনের ১২তম দিনেও কিয়েভের উপর সর্বাত্মক হামলা চালাচ্ছে রুশ বাহিনী। তবে ইউক্রেনের কয়েকটি শহরের বেসামরিক বাসিন্দাদের সরে যাওয়ার সুযোগ করে দিয়েছে রাশিয়া। বেসামরিক বাসিন্দাদের 
কিয়েভ থেকে বের হওয়ার যে পথ দেখানো হয়েছে, সেটি গেছে রাশিয়ার মিত্র দেশ বেলারুশে। 

মানবিক করিডোরের নামে শরণার্থীদের বেলারুশ অথবা রাশিয়ায় নিয়ে যাওয়ার রাশিয়ান এ প্রস্তাব 'পুরোপুরি অনৈতিক', এমনটাই দাবি ইউক্রেনের। 

আজ সোমবার (৭ মার্চ) বিবিসির দেয়া এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কির একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনের বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে ইউক্রেনের ভূখণ্ডের ভেতর দিয়েই যাতায়াত করার সুযোগ থাকা উচিত।

এটা 'পুরোপুরি অনৈতিক' একটি ব্যাপার। মানুষের দুর্দশাকে ব্যবহার করে টেলিভিশনের গল্প তৈরির চেষ্টা করা হচ্ছে, বার্তা সংস্থা রয়টার্সকে একটি লিখিত বিবৃতিতে বলেছেন ওই মুখপাত্র।

এদিকে ফ্রান্সের প্রেসিডেনশিয়াল প্যালেসের একজন মুখপাত্র বলেছেন, বেসামরিক নাগরিকদের বেলারুশ বা রাশিয়ায় চলে যেতে সুযোগ করে দেয়ার জন্য ফরাসি প্রেসিডেন্ট অনুরোধ করেছেন বলে যে কথা প্রচার করা হচ্ছে, তা সঠিক নয়। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাপচারিতায় ফরাসি প্রেসিডেন্ট রাশিয়ায় যাওয়া কোন করিডোরের জন্য প্রস্তাব করেননি। তিনি বেসামরিক মানুষজনকে (যুদ্ধক্ষেত্র ছেড়ে) যেতে দেয়ার জন্য বারবার অনুরোধ করেছেন এবং জরুরি সহায়তা নিয়ে যানবাহন যেতে দিতে বলেছেন।

ফ্রান্সের এ মুখপাত্র আরও বলেন, নিজের মতো করে ঘটনা ব্যাখ্যা করা প্রেসিডেন্ট পুতিনের আরেকটি চেষ্টা। তিনি দেখাতে চান, ইউক্রেনই আগ্রাসী আর তারাই সবার জন্য আশ্রয় দিচ্ছে।

উল্লেখ্য, গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন