আর্কাইভ থেকে আন্তর্জাতিক

বিধ্বস্ত ইসরায়েলিদের কথা বলতে গিয়ে কাঁদলেন কিরবি

সম্প্রতি ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় নিহত ইসরায়েলিদের কথা বলতে গিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি কেঁদে দিয়েছেন।

মঙ্গলবার (১০ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সঙ্গে সরাসরি যুক্ত হন জন কিরবি। এ সময় সাধারণ মানুষ নিহত হওয়ার ব্যাপারে কথা বলার সময় তার চোখে পানি চলে আসে।

জন কিরবি বলেন, ‘এসব চিত্রের দিকে তাকানো কঠিন। মানুষের জীবনহানি। তারা মানুষ, পরিবারের সদস্য এবং বন্ধু। তারা প্রিয়জন।’

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ইসরায়েলে হামাসের হামলায় কমপক্ষে ১১ মার্কিনি নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজনকে জিম্মিও করেছে স্বাধীনতাকামী ফিলিস্তিনি এ গোষ্ঠী।

শনিবার (৭ অক্টোবর) কোনো পূর্ব সতর্কতা ছাড়া হঠাৎ করে ইসরায়েলে হামলা চালানো শুরু করে হামাস। গেলো তিনদিন ধরে চলা এ হামলায় এখন পর্যন্ত ৯০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৩ হাজারের বেশি মানুষ। ইসরায়েলি সেনা ও বেসামরিকদের হত্যা করা ছাড়াও প্রায় ১৫০ জনকে ধরে গাজা উপত্যকায় নিয়ে এসেছে তারা।

“These are human beings.” White House spokesperson John Kirby breaks down on live TV while discussing the depravity of Hamas attacks. (Video: CNN) pic.twitter.com/aMfVDSEDIi

— Mike Sington (@MikeSington) October 10, 2023

হামাস হুমকি দিয়েছে, যদি গাজায় ইসরায়েল বিমান হামলা অব্যাহত রাখা হয় তাহলে বন্দিদের তারা হত্যা করবে এবং এই হত্যার ভিডিও করে সেগুলো প্রকাশ করবে।

শনিবারের হামলার পর গাজায় নির্বিচারে ও অব্যাহতভাবে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। আর তাদের এসব বিমান হামলায় নিহত হচ্ছেন অসংখ্য সাধারণ ফিলিস্তিনি। এছাড়া হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজাকে সম্পূর্ণ অবরুদ্ধ করেছে ইসরায়েল। সেখানে তারা বিদ্যুৎ, পানি ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। আর নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যার কারণে বন্দি ইসরায়েলিদের হত্যার হুমকি দিয়েছে হামাস।

এ সম্পর্কিত আরও পড়ুন