আর্কাইভ থেকে দেশজুড়ে

মা ইলিশ শিকার করলে জেলে কার্ড বাতিল

নিষেধাজ্ঞা চলাকালীন কোনো জেলে মা ইলিশ শিকার করলে তাকে আটক করার পাশাপাশি তার জেলে কার্ড বাতিল করা হবে। যাতে করে ওই জেলে পরবর্তী বছর সরকারের কোনো সুযোগ সুবিধা না নিতে পারে। জানিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেড বঙ্গবন্ধু পর্যটন কেন্দ্রে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়নে সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেন, ‘আজ থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সরকার ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে। এ সময় যেসব জেলে অবসর থাকবেন তাদের জন্য সরকার এ বছর খাদ্য সহায়তা হিসেবে ২৫ কেজি করে চালের ব্যবস্থা করেছেন। আইন অমান্য করে যেসব জেলে নদীতে নেমে মা ইলিশ ধরবেন, তাদের আইনের আওতায় আনার পাশাপাশি জেলে কার্ড বাতিল করা হবে। এটি আমাদের স্থানীয়ভাবে চিন্তা করছি। যাতে করে ওই জেলে পরবর্তী বছর সরকারের কোনো সুযোগ সুবিধা না নিতে পারে।’

তিনি বলেন, আপনারা (জেলেরা) যদি সরকারের সিদ্ধান্ত মেনে চলেন, তাহলে আমাদের কঠোর হতে হবে না এবং আইন প্রয়োগ করা লাগবে না। আমাদের পরিকল্পনা হচ্ছে এ বছর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্য বিভাগ, কোস্ট গার্ড, নৌ পুলিশসহ সকলে সর্বোচ্চ কঠোর ব্যবস্থা নিব। কারণ গত বছর জাটকা ও মা ইলিশ সংরক্ষণ অভিযানে বহু জেলে আটক হয়েছেন এবং জেল-জরিমানা হয়েছে। আপনারা যদি আইন না মানেন তাহলে আমরা সর্বোচ্চ সাজা দিতে বাধ্য হব।

ডিসি বলেন, এ বছর কোস্ট গার্ডকে আমরা বলেছি মতলব উত্তর উপজেলায় একটি অস্থায়ী ক্যাম্প তৈরি করতে। খুব শিগগিরই সেখানে ক্যাম্প স্থাপন হবে। হাইমচর মৎস্য বিভাগ নতুন স্পীড বোর্ড পেয়েছে। এখন থেকে অভিযানে জনপ্রতিনিধিরা সম্পৃক্ত হবে।

সভাশেষে অতিথিদের অংশগ্রহণে মোলহেড থেকে একটি নৌ র‌্যালি তিন নদীর মোহনা ও আশপাশের এলাকায় টহল শেষে একই স্থানে এসে শেষ হয়।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন