আর্কাইভ থেকে বাংলাদেশ

সাকিবকে সবধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছে বিসিবি

 

জাতীয় দলের বড় কোনো সফরে সাকিবকে পাওয়া যায় না-এমন মন্তব্য করেছিলেন বাংলাদেশ ক্রিকেটে বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। এরপরই শুরু হয় সাকিবের সাথে বিসিবি বসের সংলাপ। সেখানে সমঝোতা হয় সাকিব খেলবেন, যাবেন দক্ষিণ আফ্রিকা সফরে। 

তার অর্ন্তভুক্তিতে দলও ঘোষণা করে বোর্ড। কিন্তু শেষ হয়েও হলো না নাটকীয়তা। হঠাৎ করেই সফর থেকে নিজেদে সরিয়ে নিলেন তিনি। কারণ হিসেবে দাঁড় করিয়েছেন ব্যক্তিগত বিষয়। তাও আবার বিমানবন্দরে গিয়ে। ফোনে জানালেন বিসিবি’র অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসকে। এরপরই বেশ চটেছেন বিসিবি সভাপতি। পাশাপাশি নানা কথা বলছেন বোর্ডের কর্তাব্যক্তিরা। 

তারই জের ধরে আজ বুধবার (০৯ মার্চ) সাংবাদিকদের সামনে হাজির হলেন জালাল ইউনুস। ধানমন্ডিতে বিসিবি সভাপতি নাজমুল হাসানের কার্যালয়ে সভা শেষে অপারেশন্স কমিটির চেয়ারম্যানের দায়িত্ব  থাকা এই ব্যক্তি জানান, ‘বিসিবির কাছে বিশ্রাম চেয়েছিলেন সাকিব আল হাসান।’ 

তিনি জানান, ‘সাকিবের সঙ্গে আলোচনা সাপেক্ষে ৩০ এ্রপিল পর্যন্ত সবধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দেয়া হয়েছে।’ জালাল ইউনুস আরো যোগ করেন, ‘আমরা চাই সাকিব সব সংস্করণের ক্রিকেটেই খেলুক। কিন্তু সে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বিশ্রাম চেয়েছে। তাকে চাপ দেওয়া ঠিক হবে না। সে কথা বিবেচনা করেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।’

তাতে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তাকে সবধরনের ক্রিকেট বিরতিতে থাকবেন সাকিব। 

তিনটি ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১১ মার্চ দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তামিম-মুশফিকরা। 

ওয়ানডে সিরিজ দিয়ে আগামী ১৮ মার্চ শুরু হবে দুই দলের লড়াই। পরের দুই ওয়ানডে ২০ ও ২৩ মার্চ। দেশটির ক্রিকেট বোর্ডের প্রেস রিলিজ থেকে জানা গেছে, প্রথম ও শেষ ওয়ানডে হবে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে। এ ছাড়া দ্বিতীয় ওয়ানডে হবে ইম্পেরিয়াল ওয়ান্ডারারসে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এই সিরিজ।

এ ছাড়া ৩১ মার্চ শুরু প্রথম টেস্ট, ৮ এপ্রিল থেকে দ্বিতীয় টেস্ট। পাশাপাশি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে হতে যাওয়া দুই টেস্টের প্রথমটি হবে ডারবানে। এ ছাড়া দ্বিতীয়টি হবে সেইন্ট জর্জ পার্ক ক্রিকেট গ্রাউন্ডে।

একনজরে ওয়ানডে ও টেস্ট সিরিজের সূচি : 

ওয়ানডে সিরিজ : 

১৮ মার্চ-প্রথম ওয়ানডে-সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্ক
২০ মার্চ-দ্বিতীয় ওয়ানডে-ইম্পেরিয়াল ওয়ান্ডারারস
২৩ মার্চ-তৃতীয় ওয়ানডে-সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্ক

টেস্ট সিরিজ : 
৩১ মার্চ-৪ এপ্রিল-প্রথম টেস্ট-ডারবান
৮ এপ্রিল-১২ এপ্রিল-দ্বিতীয় টেস্ট-সেইন্ট জর্জ পার্ক ক্রিকেট গ্রাউন্ড

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন