আর্কাইভ থেকে এশিয়া

কেন গ্রেফ্তার হলেন ফিলিস্তিন-ইসরায়েলের জনপ্রিয় গায়িকা?

বেশ কয়েক দিন ধরেই ইসরায়েলের কাছ থেকে হুমকি পেয়ে আসছিলেন তিনি। শঙ্কাও ছিলো তাকে ধরে নিয়ে যেতে পারে ইসরায়েলি পুলিশ। যেকোনো সময় গ্রেফতার হতে পারেন। হলেনও তাই। ফিলিস্তিনের দেশপ্রেমিক ও স্বাধীনতাকামী গায়িকা দালাল আবু আমনেহকে গ্রেফতার করেছে ইসরাইলি পুলিশ। হামাস-ইসরাইল চলমান যুদ্ধের ১১তম দিনেই তিনি গ্রেফতার হলেন।

পুলিশ কেন গ্রেফতার করলো ফিলিস্তিন-ইমসরায়েলের এই জনপ্রিয় গায়িকাকে? তেলআবিব পুলিশ বলছে,আমনেহ হামাসকে সমর্থন করে পোস্ট দিয়েছেন। যুদ্ধে উস্কানি দিচ্ছেন। তবে  এই অভিযোগ অস্বীকার করে আমনেহের আইনজীবী বলছেন ভিন্ন কথা। তিনি বলেন,স্ট্যাটাসে আমনেহ লিখেছেন-সৃষ্টিকর্তা ছাড়া কেউই বিজয়ী হতে পারে না।

গত ৭ অক্টোবর ইসরাইলের বিরুদ্ধে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্র গোষ্ঠী হামাস। এর পাল্টা প্রতিশোধ নিতে গাজায় প্রচণ্ড বিমা্ন হামলা শুরু করে ইসরায়েল বাহিনী। অব্যাহত বিমান হামলায় গাজা এখন ভুতুড়ে আর বিধ্বস্ত  নগরী। 'মুহুর্মুহু বোমা বর্ষণ, আকাশে-বাতাসের লাশের গন্ধ, মাটিতে গাজাবাসীদের মৃত্যুর অগ্নিনৃত্য, হাসপাতালে আহতদের আহাজারি, স্বজনদের করুন আর্তনাদ,জীবন বাঁচাতে মিসর-লেবানন সীমান্তে জড়ো হওয়া-এই হলো বর্তমান গাজার চিত্র।

গাজাবাসীদের এই করুণ অবস্থায় আবেগপ্রবণ হয়ে সোস্যাল মিডিয়ায় একটি স্ট্যাটাস দেন ফিলিস্তিন-ইসরায়েলি নাগরিক দালাল আবু আমনেহ। আরবীতে লেখা ওই স্ট্যাটাসে তিনি লিখেন, ‘স্রষ্টা, আমাকে সাহায্য ও করুণা দিন’। `সৃষ্টিকর্তা ছাড়া কেউই বিজয়ী হতে পারে না। তিনিই একমাত্র জয়ী।’

এই  একটি পোস্টই কাল হয়েছে দালাল আবু আমনেহের। ইসরায়েলের বিখ্যাত নাজারেথ শহরের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ইসরায়েলি পুলিশের অভিযোগ-সামাজিক যোগাযোগ মাধ্যমে গাজার বাসিন্দাদের সমর্থনে পোস্ট দিয়ে  তিনি যুদ্ধে হামাস যোদ্ধাদের উস্কানি দিচ্ছেন।

আমনেহের আইনজীবীরা জানিয়েছেন, ইসরায়েলি পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রেখেছে। তবে তার আটকের মেয়াদ বাড়ানোর কোনও আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হয়নি। স্ট্যাসের কারণে গত সপ্তাহে ইসরায়েলিদের কাছ থেকে হুমকি পেয়েছিলেন গায়িকা আবু আমনেহ।

নাজারেথে জন্মগ্রহণ করা ৪০ বছর বয়সী এই গায়িকা দুই সন্তানের মা। এর আগে তিনি ইসরায়েলি বসতি স্থাপনকারী গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে হয়রানির অভিযোগে মামলা দায়ের করেছিলেন। ফিলিস্তিনের স্বাধীনতা প্রসঙ্গে প্রশিক্ষিত এই স্নায়ুবিজ্ঞানীর দেশাত্মবোধক গান `এহনে ফ্লেস্টিনিয়া` ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন