আর্কাইভ থেকে বাংলাদেশ

‘শুধু মামলা পরিচালনা নয়, অগ্নিসন্ত্রাসীদের বিচার নিশ্চিত করতে হবে’

আগুন সন্ত্রাসের সঙ্গে যারা জড়িত ও যাদের বিরুদ্ধে মামলা চালু আছে তা দ্রুত শেষ করার আহ্বান জানাচ্ছি। শুধু মামলা পরিচালনা নয়, অগ্নিসন্ত্রাসীদের বিচার নিশ্চিত করতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আইনজীবীদের মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যা করা হয়। জিয়াউর রহমানের সহায়তায় খন্দকার মোশতাক আহমেদ ক্ষমতা দখল করে। কিন্তু টিকতে পারেনি। যারা পেছন থেকে কলকাঠি নাড়ায়, তারা বেইমানদের ব্যবহার করে, কিন্তু রাখে না। এটাই হলো বাস্তবতা। মোশতাককে বিদায় নিতে হয়। আসল চেহারা বেরিয়ে আসে জিয়াউর রহমানের। একাধারে সেনাপ্রধান এবং নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা দেয়।

প্রধানমন্ত্রী বলেন, আস্তে আস্তে আর্থিক সচ্ছলতা আসলে আপনাদের স্বল্পমূল্যে জমি বরাদ্দ দেবো। তবে একটা শর্ত আছে, অগ্নিসন্ত্রাসের সঙ্গে যারা জড়িত, সেই মামলাগুলো দ্রুত শেষ করতে হবে। এটাই আমার অনুরোধ এবং দাবি।

তিনি আরও বলেন, ’৯৬ সালে যখন সরকার গঠন করে তখন থেকে আমাদের লক্ষ্য যেন আইনের শাসন প্রতিষ্ঠা হয়।

সরকারপ্রধান বলেন, ১৯৭২ সালে স্বাধীনতার দশ মাসের মধ্যে একটি সংবিধান তিনি উপহার দেন। সারা বিশ্বের কোন দেশ এত দ্রুত সংবিধান দিতে পারেন নাই। জাতির পিতার হাত ধরেই বাংলাদেশের বিচার কার্যক্রমের গোড়াপত্তন।

টিআর/

এ সম্পর্কিত আরও পড়ুন