আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বে করোনায় মৃত্যু-আক্রান্ত কমেছে

করোনার নতুন রূপ ওমিক্রনের প্রভাবে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্ত কিছুটা কমতে শুরু করেছে। 

বিশ্বে গেলো ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৭৩০ জন মারা গেছেন। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ১ হাজার ৪৪৭ জন। এর আগে গতকাল (শনিবার) ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫ হাজার ১৩১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ১৮ লাখ ১০ হাজার ১৬ জন। 

আজ রোববার (২০ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়। 

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছে ৪৬ কোটি ৯৬ লাখ ৩৮ হাজার ৮৫৬ জন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৯৭ হাজার ৪৬৮ জনের।

এদিকে গেলো ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮১ হাজার ৩২৯ জন এবং মারা গেছেন ৩১৯ জন। রাশিয়ায় মারা গেছেন ৪৯৫ জন এবং সংক্রমিত হয়েছেন ৩২ হাজার ৯৫৮ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৩৬২ জন এবং মারা গেছেন ৩২৭ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ১৮৭ জন এবং মারা গেছেন ১১৯ জন। ব্রাজিলে মারা গেছেন ২৯০ জন এবং সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ৮৬৯ জন। ভারতে মারা গেছেন ১২৯ জন এবং সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৮৪ জন।

এছাড়া তুরস্কে ১০৫ জন, ইতালিতে ৮৫ জন, ইন্দোনেশিয়ায় ১৮৮ জন, ফ্রান্সে ৬২ জন, জাপানে ১৫৫ জন, ফিলিপাইনে ২৪ জন, কানাডায় ১৬ জন, হংকংয়ে ২৪৯ জন, আর্জেন্টিনায় ৪৪ জন, ইরানে ৭২ জন, মালয়েশিয়ায় ৮৫ জন, চিলিতে ৬৫ জন, মেক্সিকোতে ১২৫ জন এবং থাইল্যান্ডে ৮৭ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন