আর্কাইভ থেকে বাংলাদেশ

অলআউট না হওয়াটাই সম্মানের

জোহানেসবার্গের ওয়ান্ডারার্সের টস জয়। ব্যাটিং স্বর্গখ্যাত পিচে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিতে সেকেন্ডের ব্যবধান ছিলো না বার্থডে বয় তামিম ইকবালের কন্ঠে। বাংলাদেশ দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের আজ (২০ মার্চ) ৩৩তম জন্মদিন। 

কিন্তু জন্মদিনের উপহারটা খুব ভালো কিছু হলো না তার। মাত্র ১  রান করেই সাজঘরে ফেরেন তিনি। লিটন দাস  খানিকটা আশা জাগালেও  এদিন ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ ছিলেন সাকিব আল হাসান। ছয় বলে খেলেন তিনি। লিটনও ফেরেন দ্রুত, মাত্র ১৫ রান করে। বাংলাদেশের ব্যাটিং লাইনআপে ধস নামান কাগিসো রাবাদা। তার বোলিং তোপে মাত্র ৩৪ রানেই ৫ উইকেট হারায় সফরকারীরা। 

ষষ্ঠ উইকেটে আফিফ হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদের পঞ্চাশোর্ধ্ব জুটিতে ঘুরে দাঁড়ানোর পথেই ছিলো দল। কিন্তু প্রোটিয়া চায়নাম্যান তাবরাইজ শামসির সাজানো ফাঁদে পা দিয়ে সাজঘরে ফিরে গেছেন মাহমুদউল্লাহ। আর এতেই অনেকটা ভেঙে গেছে টাইগারদের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে দ্বিতীয় ওয়ানডেতেই সিরিজ জয় নিশ্চিতের স্বপ্ন।

তবে অপপ্রান্তে দারুণ ছিলেন আফিফ হোসেন। ধৈর্য্যের প্রতিক হয়ে তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক।  ১০৭ বলে  ৯ চারে ৭২ রান করেন এই ব্যাটার। কিন্তু আবারো রাবাদার শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। তাততে দলীয় দুইশো রানের সংগ্রহের দুশ্চিন্তায় পরে যায় সফরকারীরা।    

যদিও মেহেদী মিরাজ কিছুটা দাঁড়ানো চেষ্টা করেন ক্রিজে। কিন্তু ৩৮  রান করে রাবাদার পঞ্চম শিকার হয়ে তিনিও হাঁটেন গ্রিন রুমে। শরিফুল ইসলামের রান আউটটা বাড়তি চাপ বাড়িয়ে দিয়েছে। তবে তাসকিন ৯ আর মুস্তাফিজুর রহমান অপরাজিত ছিলেন ২ রান করে।  তাতে নির্ধারিত ৫০ ওভারে  ৯ উইকেটে ১৯৪  রানের পুঁজি পায় বাংলাদেশ।

রাবাদা নেন ৫ উইকেট। ক্যারিয়ারের দ্বিতীয়বার এই প্রাপ্তিতে নাম লিখান এই পেসার। এছাড়াও এনগিডি, পারনেল ও শামসি নেন একটি করে উইকেট। 

 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন