আর্কাইভ থেকে বাংলাদেশ

৭ উইকেটে ম্যাচ জিতে সমতায় আসলো দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জিতে আজ রোববার দ্বিতীয় ম্যাচে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে আত্মবিশ্বাসী দলটাকে টেনে মাটিতে নামাল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের কাছে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারে টাইগাররা।

দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৩৪ রানে ৫ উইকেট হারিয়ে বসে সফরকারী বাংলাদেশ। সেখান থেকে আফিফ হোসেনের লড়াকু ইনিংসের সুবাদে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ১৯৪ রানের সংগ্রহ পেয়েছে  বাংলাদেশ। ১০৭ বল খেলে ৯টি চারে ৭২ রান করেন আফিফ।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় বার ৫ উইকেট তুলে নেন কাগিসো রাবাদা। এ ছাড়া ১টি করে উইকেট নিয়েছেন লুঙ্গি নিগিদি, ওয়েইন পার্নেল, তাবারিজ শামসি ও রাসি ভ্যানডার দুসেন।

মাত্র ১৯৫ রান দরকার প্রোটিয়াদের। এই টার্গেট হেসে খেলেই অতিক্রম করে স্বাগতিকরা। ব্যাট হাতে নিয়ে ৩৭ ওভার ২ বল খেলে ১৯৫ রানের লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। তাদের খরচ করতে হয় মাত্র ৩টি উইকেট।

এই জয়ের কল্যাণে আইসিসি সুপার লিগের গুরুত্বপূর্ণ ১০ পয়ন্ট অর্জন করলো দক্ষিণ আফ্রিকা। সঙ্গে বাংলাদেশকে অপেক্ষায় রেখে সিরিজে ১-১ এ সমতা ফেরাল টেম্বা বাভুমার দল। ফলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি অলিখিত ফাইনালে রূপ নিলো। যে ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৩ মার্চ।

বাংলাদেশের হয়ে তিন স্পিনার সাকিব, মিরাজ আর আফিফ ৩টি করে উইকেট নেন।

প্রথম ম্যাচে সেঞ্চুরিয়ানে আগে ব্যাট করে দক্ষিণ আফ্রিকাকে ৩১৫ রানের জয়ের বড় লক্ষ্য দেয় বাংলাদেশ। জবাবে ২৭৬ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারায় তামিম বাহিনী। এই জয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে এর আগে কোনও জয় না পাওয়া বাংলাদেশ ইতিহাস নতুন করে লিখলো।

এ সম্পর্কিত আরও পড়ুন