আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

AI ধ্বংস করবে মানব সভ্যতাকে! আশঙ্কা নিয়ে যা বললেন মাস্ক

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (Artificial Intelligence -AI) কারণেই নাকি বিলুপ্তি ঘটতে পারে মানব সভ্যতার! এমন আশঙ্কা ক্রমশ জোরদার হচ্ছে। বিশেষ করে গেলো বছর থেকে চ্যাটজিপিটির মতো বটের আবির্ভাবের পর থেকে সে সম্ভাবনা জোরালো হয়েছে। এই পরিস্থিতিতে ইলন মাস্ক মুখ খুললেন এআইয়ের ‘বিপদ’ নিয়ে। টেসলার সিইও ও এক্সের মালিক জানাচ্ছেন, এমন আশঙ্কাকে উড়িয়ে দেয়া যাবে না। তবে সেই আশঙ্কা বিরাট কিছু নয়। আবার শূন্যও নয়।

বিশ্বের প্রথম ‘গ্লোবাল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেফটি সামিটে’ অংশ নিয়েছিলেন মাস্ক। সেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ফলে সভ্যতার অবলুপ্তির আশঙ্কা নিয়ে প্রশ্ন করা হলে মাস্ককে বলতে শোনা যায়, ‘কিছুটা সম্ভাবনা আছে বইকি। শূন্যের বেশি। এআই আমাদের সবাইকে মেরে ফেলবে। আমার ধারণা স্বল্প হলেও কিছুটা সম্ভাবনা রয়েছে। আসলে মানব সভ্যতা সব সময়ই ভঙ্গুর। আপনারা যদি ইতিহাসের দিকে তাকান, দেখবেন প্রতিটি সভ্যতারই কিন্তু একটা নির্দিষ্ট জীবনকাল ছিল।’

এদিকে ২৭টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন সই করল এআই সংক্রান্ত এক ঘোষণায়। ব্রিটেনে হওয়া সেই বৈঠকে আলোচনা হয়েছে এআইয়ের ঝুঁকির দিকটি খতিয়ে দেখতে একসঙ্গে কাজ করার। এতে সই করা দেশগুলোর মধ্যে রয়েছে- ভারত, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চিলি, চিন, ফ্রান্স, জার্মানি প্রভৃতি।

এ সম্পর্কিত আরও পড়ুন