আর্কাইভ থেকে দেশজুড়ে

ট্রেনের নিচে পাওয়া বোমা নিষ্ক্রিয় করলো র‌্যাব

পাবনার ঈশ্বরদী রেলস্টেশনে ট্রেনের অতিরিক্ত রিজার্ভ বগির নিচে দুর্বৃত্তের রেখে যাওয়া বোমা নিষ্ক্রিয় করা হয়েছে। এ ঘটনায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) তিন সদস্যের ডিউটি বাতিল করে তাদের দায়িত্বে অবহেলা রয়েছে কিনা তা তদন্ত করা হচ্ছে।  ভোরে বোমা সদৃশ বস্তুটি দেখতে পান রেলওয়ের নিরাপত্তা কর্মীরা।

শুক্রবার (৩ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে র‌্যাব-৫ এর বোম্ব ডিসপোজাল ইউনিট বোমাটি নিষ্ক্রিয় করে।

এ সময় পাকশী রেলওয়ে জেলা পুলিশ সুপার সাহাব উদ্দিন, র‌্যাব-১২ এর পাবনার কোম্পানি কমান্ডার মো. গোলাম ফারুক, ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার দাশসহ পুলিশ ও রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

র‌্যাব-১২ সিরাজগঞ্জের অধিনায়ক মো. মারুফ হোসেন বলেন, পাকশী রেলওয়ের পুলিশ সুপার আমাকে বিষয়টি জানানোর পর র‌্যাবের ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলি। কর্মকর্তারা র‌্যাব-৫ এর বোম্ব ডিসপোজাল ইউনিট নির্দেশনা দেন। বোম্ব ডিসপোজাল ইউনিট বোমাটি নিষ্ক্রিয় করেছে। বর্তমান সময়ের প্রেক্ষাপটে এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। জনমনে আতঙ্ক সৃষ্টি করে দেশের অর্থনীতি ব্যাহত করতে কোনো দুষ্কৃতকারী এটি করতে পারে।

এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার দাস পরিদর্শন করে তিনি বলেন, রাতে কে বা কারা ঈশ্বরদী জংশনে লাল টেপে জড়ানো একটি কৌটার মতো বস্তু বগির নিচে রেখে গেছে। ভোরে রেলওয়ের নিরাপত্তা কর্মীদের টহলদল বস্তুটি দেখতে পেয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে জানান। রাজশাহী থেকে র‍্যাব-৫ এর বোম ডিসপোজাল ইউনিটের সদস্যরা উদ্ধার করতে সক্ষম হয় ।

তিনি আরও বলেন, জনমনে আতঙ্ক সৃষ্টির জন্যই কেউ এটি রেখে গেছে। তবে রেলপথের নিরাপত্তায় যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে এ ঘটনায় দায়িত্বরত রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) হাবিলদার আব্দুল হান্নান, সিপাহী রিপন হোসেন, গোয়েন্দা শাখার সিপাহী শরিফুল ইসলামে সাময়িক ডিউটি থেকে বিরত রাখা হয়েছে।

এ বিষয়ে ঈশ্বরদী রেলস্টেশনের আরএনবির ইনচার্জ ফিরোজ হোসেন বলেন, তাদের আপাতত ডিউটি থেকে বিরত রাখা হয়েছে। তারা ডিউটিরত অবস্থায় দায়িত্ব পালনে কোনো অবহেলা করেছে কি না তদন্ত করা হচ্ছে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন