আর্কাইভ থেকে দেশজুড়ে

পুলিশ-শ্রমিক সংঘর্ষ, ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন

বেতন বাড়ানোর দাবিতে আজও আন্দোলনের সময় পোশাক শ্রমিকেরা মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এতে শ্রমিকরা উত্তেজিত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এ ঘটনায় শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপারসহ (এএসপি) এক পরিদর্শক আহত হন।

শনিবার (৪ নভেম্বর) সকাল ১০টার দিকে জেলার সদর উপজেলার গড়াগড়িয়া মাস্টারবাড়ির নতুন বাজার এলাকার এসএম নিট গার্মেন্টসের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন শিল্প পুলিশ-২ গাজীপুর এর শ্রীপুর সাব-জোনের সহকারী পুলিশ সুপার মো. আসাদ।

তিনি বলেন, ১২ দিন যাবৎ বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছেন শ্রমিকরা। শনিবার (৪ নভেম্বর) সকাল ১০টার দিকে সদর উপজেলার নতুন বাজার এলাকার এসএম নিট গার্মেন্টসের শ্রমিকরা আন্দোলন শুরু করেন। এসময় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। উত্তেজিত শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট ছুঁড়তে থাকে। পরে পুলিশ শ্রমিকদের ঠেকাতে সাউন্ড গ্রেনেড, টিয়ারসেলসহ গুলি ছুঁড়লে আন্দোলনকারী শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়। এসময় শ্রমিকদের ছোঁড়া ইটের আঘাতে গাজীপুর শিল্প পুলিশ-২ এর শ্রীপুর সাব-জোনের সহকারী পুলিশ সুপার মো. আসাদ, পরিদর্শক আবদুর নুরসহ কয়েকজন আহত হন।

তিনি আরও বলেন, ‘আমরা প্রথমে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করি। কিন্তু তারা আমাদের কথা না শুনে মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এসময় উত্তেজিত শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করলে আমিসহ পরিদর্শক আবদুর নুর রক্তাক্ত হন।’

এদিকে পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে গাজীপুর, কোনাবাড়ি, সফিপুর, চন্দ্রা, সাভার ও আশুলিয়া এলাকায় ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন